পারো যেতে পারো
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪৪
পারো যেতে পারো
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুখী মানুষের দেশ ভুটান আর ভুটানের রাজধানী থিম্পু থেকে ৫১ কিলোমিটার দূরে নদীর কোল ঘেঁষে আকর্ষণীয় শহর পারো। ভ্রমণে যা অনন্য আর সৌন্দর্যে অনবদ্য।


পারো ভুটানের একটি শহর এবং এটি পারো উপত্যকায় অবস্থিত। পারো একটি ঐতিহাসিক শহর যেখানে বিভিন্ন পবিত্র স্থান এবং ঐতিহাসিক স্থাপনা ছড়িয়ে আছে। এখানেই ভুটানের একমাত্র বিমানবন্দর পারো আন্তর্জাতিক বিমানবন্দর অবস্থিত।


যদি আকাশপথে পারোয় যেতে পারেন, তা হলে হিমালয়ের অগুনতি নামী-অনামী তুষারাবৃত পর্বতশৃঙ্গ দেখতে পাবেন, এমনকি এভারেস্টও। দেখা পাবেন সুন্দরী পারো ছুর। সব মিলিয়ে পাহাড়, নদী আর রংচঙে বাড়ি দেখে ভাল হয়ে যাবে মন। তবে মহামারির পর থেকে ফ্লাইটের ভাড়া অত্যন্ত বেশি। তাই ট্রেনে হাসিমারা পৌঁছে, সেখান থেকে গাড়িতে ভুটান বর্ডারে পৌঁছানো সহজ উপায়।


পারো যেতে পারেন ফুন্টসিলিং, থিম্পু বা পুনাখা যে দিক থেকে আপনার মর্জি। সব রাস্তাতেই কমবেশি ঘণ্টা চারেক লাগার কথা। ভুটানের সমস্যা একটাই। পারমিট ছাড়া হবে না। পারমিট যদি করে আসেন ঠিক আছে। না হলে, সময় নষ্ট হবে।


মূল সড়কের পাশে ছোট ছোট দোকান, প্রতিষ্ঠান, রেস্তরা প্রভৃতির ঐতিহ্যবাহী একটি পাড়া দেখা যায়। নতুন সেতুর কাছে ১৫ শতকের একটি পুরনো মন্দির দুংৎসে হাখাং রয়েছে, এর বেড়া থেকেই উগায়েন পেরলি প্রাসাদ দেখা যায়।  রাজপরিবারের সদস্যরা এখানে থাকেন। কাছেই একটি পুরনো সেতু আছে। উল্লেখযোগ্য হোটেলগুলোর মধ্যে ওলাথাং হোটেলটি বেশ অলঙ্কৃত ও সুসজ্জিত।


পারোর ১০ কিলোমিটার (৬ মাইল) দূরে বিখ্যাত ও পবিত্র তাকস্থাং (অর্থ বাঘের বাড়ি) আশ্রম রয়েছে। এটি প্রায় এক হাজার মিটার (৩২৮১ ফুট) খাড়া উঁচু পর্বতঢালে অবস্থিত। এই স্থানটি ভুটানিয়দের নিকট খুব পবিত্র। তারা বিশ্বাস করে ভুটানের বৌদ্ধধর্মের জনক গুরু রিনপোচ (পদ্মসম্ভব) ব্যাঘ্রপৃষ্ঠে করে এখানে এসেছিলেন। বাঘের বাড়ি ভ্রমণ করতে সোজা পথে প্রায় তিন ঘণ্টা লাগে। বাঘের বাড়ি থেকে পারো শহরের সৌন্দর্য দেখা যায়। এর ১৬ কিলোমিটার (১০ মাইল) দূরে আরেকটি দুর্গআশ্রম দ্রুকয়েল ডিজং এর ধ্বংসাবশেষ পর্যন্ত একটি রাস্তা গেছে, যেটি ১৯৫১ সালে অগ্নিকাণ্ডেআংশিক ধ্বংসপ্রাপ্ত হয়।


পারোয় নদীর ধারের হোটেলে থাকাই ভাল, বিমানবন্দরের উল্টো দিকে। খরচ একটু বেশি হবে, তবে চোখ জুড়িয়ে যাবে। নদী, পাহাড় আর বিমানবন্দর। অতুলনীয় ল্যান্ডস্কেপ।


পারো এসে টাইগার নেস্ট যাওয়া মিস করবেন না। এটি একটি মনাস্ট্রি, যাকে ভুটানের পবিত্র গন্তব্য হিসেবে ধরা হয়। এর অবস্থান পাহাড়ের অনেকটা উপরে। পুরো রাস্তা হাঁটতে হয়। হালকা ট্রেক। সব মিলিয়ে সারা দিন লেগে যায়। যদিও শেষে হাজারখানেক সিঁড়ি নামা-ওঠার চাপ আছে। সিঁড়ি ভাঙার আগে একটি কাঠের তৈরি কাফে আছে। কফিও বানায় ভাল। ওখানে কফি বা নুডলস নিতে পারেন। মনাস্ট্রির ইতিহাস চমক লাগার মতো। ১৬৯২ সালে এটি তৈরি। গল্প অনুয়ায়ী, দেড় হাজার বছর আগে এখানকার একটি গুহায় গুরু রিনপচে তপস্যায় সিদ্ধিলাভ করে দানবদের শায়েস্তা করেন বাঘের পিঠে চড়ে। তিনি ছিলেন অলৌকিক ক্ষমতার অধিকারী।


আকাশ পরিষ্কার থাকলে ভাল লাগবে চেলেলা পাস। ভুটানের উচ্চতম গাড়ি যাওয়ার রাস্তা। পাসের উপর থেকে শ্বাসরোধকারী দৃশ্য দেখতে পারবেন। এপ্রিল মাসে রাস্তায় আপনাকে সঙ্গ দেবে নানা রঙের অজস্র রডোডেনড্রন। ১৩ হাজার ফুট উপর থেকে ভুটানের সর্বোচ্চ শৃঙ্গ জমোলহরি দেখার অভিজ্ঞতা অনেকদিন মনে থাকবে। ভুটানের সবচেয়ে সুন্দর উপত্যকা হা ভালি চোখ জুড়িয়ে দেয়।


ভুটান মানেই জং। জং আগে শুধুই মনাস্ট্রি ছিল, এখন মিউজ়িয়াম। কোনও কোনও জংয়ের কিছু অংশ এখন সরকারি অফিস। দেখতে অনেকটা দুর্গের মতো। বেশির ভাগ জংয়ের অবস্থান নদীর ধারে। বেশ কিছু সময় তিব্বত থেকে আসা অনুপ্রবেশকারীদের কাছ থেকে লুঠতরাজ বাঁচিয়েছে এরা। প্রায় পাঁচশো বছর আগে তৈরি পারো জং একটি দর্শনীয় স্থান। এর মধ্যে অনেক লামার থাকেন শিক্ষালাভের জন্য। অনেক দূর থেকে চোখে পড়ে জংয়ের স্থাপত্য ও বাহারি কারুকাজ। ভিতরেও অনেক স্থাপত্য, চিত্রকলা দেখার আছে, যা থেকে ভুটানের ঐতিহ্য সম্পর্কে ধারণা হয়ে যাবে।


জংয়ের বাইরে বড়সড় মাঠে ভুটানের বিখ্যাত সেচু উৎসব হয়। পরব শুরু হয় পুজোর সময়। ভুটানের নিজস্ব সংস্কৃতির পরিচয় মেলে। লোকগীতি, নাচ হয় মাঠ জুড়ে। শুধু পারো নয়, সারা ভুটানে। পুজোর সময় এলে একটা বেলা পায়ে হেঁটে পারো ঘোরার জন্য রাখবেন। দেখবেন পাহাড়ের উপর থেকে ঝুম চাষের খেত ধাপে ধাপে নেমে গিয়েছে নদীর দিকে। খেতগুলি সোনালি হয়ে থাকে পাকা ধানে। সূর্যের আলোয় যেন ঝলমলিয়ে ওঠে সোনার খেত। ভুটান বেড়াতে গেলে বর্ষা বাদে যে কোনও সময়ে যেতে পারেন। এপ্রিলে দেখতে পাবেন ফুল। অক্টোবরে সেচু উৎসব আর পাকা ধানের খেত। ঝকঝকে পরিষ্কার আকাশ দেখা যায় নভেম্বরে।


আর পাঁচটা পাহাড়ি জায়গার থেকে ভুটান একটু আলাদা। এখানে ভাল থাকার মাপকাঠিটাই আলাদা। জিডিপি নয়, এখানে আনন্দে থাকাটাই বড়। ভুটান পৃথিবীর একমাত্র দেশ যা কার্বন নেগেটিভ। হাজার হাজার গাছ কেটে উন্নয়নের বদলে, প্রতি বছর কয়েক লক্ষ গাছ বসানো হয়। ভুটানে এলে আবর্জনা যত্রতত্র ফেলবেন না।


পরিশেষে জানিয়ে রাখা ভাল, ভুটান সরকারের তরফে মহামারির পরে বেশ কিছু নিয়ম জারি করা হয়েছে। পর্যটকেরা যত দিন সে দেশে থাকবেন প্রত্যেক দিন মাথাপিছু ১২০০ টাকা দিতে হবে। ১৮ বছরের কমবয়সিদের জন্য ৬০০ টাকা। প্রতিটি জং এবং দর্শনীয় স্থানে ঢোকার জন্য মাথাপিছু প্রবেশমূল্য ১০০০ টাকা। ছোটদের ক্ষেত্রে তা অর্ধেক। তবে টাইগার মনাস্ট্রির ক্ষেত্রে প্রবেশমূল্য মাথাপিছু ২০০০ টাকা। ভুটানে বেড়াতে হলে হোটেল এবং গাড়ি বুক করতে হবে সেখানকার টুর অপারেটর মারফত। তাই সব মিলিয়ে এখন ভুটান বেড়ানো খরচসাপেক্ষ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com