সিটং
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ০৯:৪৩
সিটং
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাহাড়ি গ্রাম সিটং দার্জিলিং থেকে মাত্র ৩৩ কিলোমিটার দূরে পাহাড়ের কোলে অবস্থিত একটি শান্ত আবাস। প্রকৃত অর্থে একজন ভ্রমণকারীর জন্য এই স্থান। তাহলে চা বাগান, বরফে ঢাকা চূড়া, ঐতিহ্যবাহী ভবনাদি এবং অবশ্যই হেরিটেজ ট্রয়ট্রেনসহ এই অফবিট গন্তব্য আপনার মনকে ভরিয়ে দেবে এবং আপনার মনে আজীবন স্মৃতি হয়ে রয়ে যাবে।


ভারতের উত্তরবঙ্গের অন্যতম বিখ্যাত শহর মংপু থেকে সিটং-এর দূরত্ব মাত্র আট কিলোমিটার। মহানন্দা অভয়ারণ্য থেকে সিটং পৌঁছতে পাড়ি দিতে হবে প্রায় তেরো কিলোমিটার পথ। পাহাড়ি নদী রিয়াং-এর অববাহিকায় গড়ে উঠেছে এই ছোট্ট গ্রাম। সিটংকে ঘিরে রয়েছে কার্শিয়াং, কালিম্পং, সিকিম ও ভুটান।


দার্জিলিং হিমালয় পাদদেশের সবচেয়ে ধরাছোঁয়ার বাইরের অংশগুলির মধ্যে অবস্থিত এই ছোট্ট মনোরম লেপচা গ্রামটি একটি উপত্যকায় অবস্থিত। যা একটি নদী (খোলা) দ্বারা আবদ্ধ এবং সবুজ পাহাড় দ্বারা সুরক্ষিত। সিটংয়ের প্রতিটি বাড়িতে একটি বাগান এবং প্রতিটি বাগানে কমলালেবুর গাছ রয়েছে। শীতের সময় ফল পাকলে পুরো গ্রাম কমলা-হলুদ হয়ে যায়। সিটং (Sittong) পরিদর্শন অনেকটা অতীতকে ফিরে পাওয়ার মতো। এখানে একটি বাঁশের সেতু, একটি গির্জা, কমলা বাগানের মধ্য দিয়ে চলাচলকারী কিছু গ্রামের পথ, কিছু ঝর্ণাধারা এবং গ্রামের মধ্যে দিয়ে বয়ে চলা একটি নদী রয়েছে। যাকে স্থানীয়রা রিয়াং নদী (Riyang River) বলে।


সিটং-এর কমলালেবু জগৎবিখ্যাত। তাই সিটং যেতে হলে সব সময় শীতে যাওয়াই ভাল। কারণ এই সময়েই কমলালেবুতে ছেয়ে যায় গোটা গ্রাম। সূর্যাস্তের মতো কমলা আভা যেন সব সময় চোখে লেগে থাকে। নির্জনতা দিয়ে ঘেরা এই গ্রামে সঙ্গীর হাতে হাত রেখে হারিয়ে যাওয়ার জন্য যথেষ্ট। রং-তুলি দিয়ে ক্যানভাসে আঁকা ছবির মতো গ্রাম সিটং। সেই সঙ্গে বন্যতা তো রয়েছেই। কমলালেবুর বাগান আর ভেসে আসা সাদা মেঘ— রঙের খেলায় আপনি কখন হারিয়ে যাবেন, বুঝতে পারবেন না। পাহাড়ের গায়ে বেয়ে বয়ে যাচ্ছে উচ্ছল কিশোরীর মতো রিয়াং নদী। সেই সঙ্গে রয়েছে কাঞ্চনজঙ্ঘার হাতছানি তো রয়েছেই। পাহাড়ে ঝুপ করে সন্ধে নামে। তাই সিটং ঘুরতে হবে সারা দিন ধরে। তবে রাতেও সিটং বড় মায়াবী। অন্ধকারে উড়ে বেড়ানো জোনাকি আর মিষ্টি ঠান্ডা বাতাসে প্রেম গাঢ় হবে।


কী ভাবে যাবেন? 


শিয়ালদহ কিংবা হাওড়া থেকে দূরপাল্লার ট্রেনে করে পৌঁছতে হবে নিউ জলপাইগুড়ি। সেখান থেকে গাড়ি ভাড়া করে চলে যেতে পারেন সিটং। তা ছাড়া দার্জিলিং কিংবা কালিম্পং থেকেও সিটং যাওয়া যায়।


কোথায় থাকবেন? 


সিটং-এ হোম স্টের সংখ্যা সবচেয়ে বেশি। তবে হোটেল এবং সুন্দর কিছু রিসর্টও আছে। যাওয়ার আগে দেখেশুনে কোনও একটি বুক করে নিলেই হল।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com