উর্দুভাষীদের ‘পাকিস্তানি’ অভিহিত না করার অনুরোধ
প্রকাশ : ৩১ অক্টোবর ২০২১, ১৮:২৬
উর্দুভাষীদের ‘পাকিস্তানি’ অভিহিত না করার অনুরোধ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারাদেশের ১১৬টি ক্যাম্পে বসবাসরত উর্দুভাষী বাংলাদেশীদের আটকেপড়া পাকিস্তানি হিসেবে অভিহিত না করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে উর্দুভাষীদের সংগঠন উর্দু স্পিকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট।


রবিবার (৩১ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হল রুমে উর্দুভাষীদের ক্যাম্প উচ্ছেদ বন্ধ ও পুনর্বাসন প্রক্রিয়া দ্রুত বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে উর্দুভাষীদের সংগঠন ইউএসপিওয়াইআরএম আয়োজিত সংবাদ সম্মেলনে এ অনুরোধ জানানো হয়।


এসময় আয়োজক সংগঠনের সভাপতি মো. সাদাকাত খান ফাক্কু বলেন, মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে নিজ বাড়ি-ঘর থেকে উচ্ছেদ হয়ে পড়া উর্দুভাষী সংখ্যালঘুরা আন্তর্জাতিক রেডক্রস সোসাইটি সহযোগিতায় বাংলাদেশ সরকার কর্তৃক নির্মিত সারাদেশের ১১৬ টি ক্যাম্পে মানবেতর জীবনযাপন করে আসছে। তারা দেশের নাগরিক হলেও অন্যান্য নাগরিকদের মতো নাগরিক সুযোগ-সুবিধা ভোগ করতে পারছে না।


সংবাদ সম্মেলনে বলা হয়, মানবিক কারণে বাংলাদেশের ইতিহাসে প্রথম বারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা উর্দুভাষী বাংলাদেশীদের পুনর্বাসনের জন্য বারবার নিদের্শনা দিলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে সে নির্দেশনার বাস্তবায়ন সম্ভব হয়নি। বরং পুনর্বাসনের আগেই ক্যাম্পগুলোতে উচ্ছেদ ও ভাঙচুর চালানো হয়েছে। ইতোমধ্যে রাজধানীর মিরপুরের এভিনিউ ৩ এবং ৪ এ অবস্থিত বিহারি ক্যাম্প ও নারায়ণগঞ্জের কুমুদিনী বাগান’ ও ‘কোম্পানি বাগান’ ক্যাম্পে প্রায় ৪০০ উর্দুভাষী পরিবারকে ও তাদের দোকানপাট উচ্ছেদ করা হয়েছে। এর মধ্যে ডিএনসিসি এভিনিউ ৪ এ স্ট্রিট মার্কেট নির্মাণের নামে বিহারি ক্যাম্পের আরো ১৩ ফিট জায়গা উচ্ছেদের পরিকল্পনা নিয়েছে বলেও দাবি করা হয়।


উর্দুভাষী বাংলাদেশীদের আটকে পড়া পাকিস্তানি হিসেবে অভিহিত না করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর একটি চিঠিতে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্রধারী উর্দুভাষী নাগরিকদের আটকে পড়া পাকিস্তানি হিসেবে অভিহিত করে তাদের পাকিস্তান প্রত্যাবাসনের লক্ষ্যে ক্যাম্পবাসীদের তালিকা প্রস্তুত করার জন্য বিভিন্ন জেলার জেলা প্রশাসকদের সহযোগিতা চাওয়া হয়েছে। যা এ অবহেলিত জনগোষ্ঠীকে পুনর্বাসনের জন্য দেয়া প্রধানমন্ত্রীর নির্দেশনার সঙ্গে সম্পূর্ণ সাংঘর্ষিক বিষয় হয়ে দাঁড়িয়েছে বলে দাবি করেন তিনি।


মো. সাদাকাত খান ফাক্কু বলেন, আমরা মনে করি কিছু অসাধু আমলারা সরকারকে বিতর্কিত করতে এসব যুক্তিহীন কার্যক্রম শুরু করেছে। আমরা এদেশের আলো-বাতাসে বেড়ে উঠেছি। এ দেশকে আমরা ভালোবাসি। আমরা পাকিস্তান থেকে আসিনি। পাকিস্তান দেখিওনি। আমাদের পাকিস্তানি বলা বা পাকিস্তান ফেরত যাওয়ার কোনো প্রশ্নই আসে না। আমরা অনুরোধ করবো কেউ যেন উর্দুভাষী আটকে পড়া পাকিস্তানি অথবা দেশের বোঝা না বলেন।


সংবাদ সম্মেলনে উর্দু স্পিকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্টের সভাপতি মো. সাদাকাত খাস ফাক্কুর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট খালিদ হুসাইন, সাধারণ সম্পাদক শাহিদ আলি বাবলু, যুগ্ম-সাধারণ সম্পাদক মোক্তার হোসেন প্রমুখ।


বিবার্তা/আরকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com