মালয়েশিয়ায় ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন
প্রকাশ : ২৬ মার্চ ২০২৪, ১৯:২৭
মালয়েশিয়ায় ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যথাযোগ্য মর্যাদায় ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপন করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন।


দিবসটি উপলক্ষ্যে ২৬ মার্চ, মঙ্গলবার দূতাবাসে পতাকা উত্তোলন করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান।


এ সময় বীর শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পতাকা উত্তোলনের পর হাইকমিশনার উপস্থিত সবাইকে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।


অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, আলোচনা সভা ও বিশেষ মোনাজাত।


অনুষ্ঠানে হাইকমিশনার বলেন, ২৬ মার্চ আমাদের মহান স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের এ দিনে পাকিস্তানের শোষণ ও দুঃশাসনের নাগপাশ ছিন্ন করে স্বাধীন হয় প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। আজ সেই ইতিহাসের অম্লান দিন ২৬ মার্চ, ৫৪তম স্বাধীনতা ও জাতীয় দিবস।


হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধু সারাজীবন তার স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্ব ও অসাধারণ ব্যক্তিত্ব সমগ্র বাঙালি জাতিকে এক সুতায় সংযুক্ত করে নয় মাসে বাংলাদেশের দীর্ঘ লালিত স্বাধীনতা অর্জনে সহায়তা করেছে।


তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ নির্মাণের স্বপ্নকে অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সমৃদ্ধ ও জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বদ্ধপরিকর। এজন্য তিনি স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করছেন। বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিগণিত হয়েছে।


এ সময় উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়তে প্রবাসীদের একযোগে কাজ করার আহ্বান জানান হাইকমিশনার।


অনুষ্ঠানে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশ কমিউনিটি, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ এবং হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, ২৬ শে মার্চ, বাংলাদেশের স্বাধীনতা দিবস রমজান মাসে পড়ায় গত ৮ মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতার ৫৩তম বার্ষিকী এবং জাতীয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন কুয়ালালামপুরের একটি পাঁচতারকা হোটেলে কূটনৈতিক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। যেখানে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী স্টিভেন সিম চি কিয়ং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


বিবার্তা/আরিফ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com