বিপ্লবীদের রাজনৈতিক উত্তরাধিকার বঙ্গবন্ধু: সুগত বসু
প্রকাশ : ২৩ মার্চ ২০২৪, ০১:৩৮
বিপ্লবীদের রাজনৈতিক উত্তরাধিকার বঙ্গবন্ধু: সুগত বসু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক এবং সুভাষ বসু-শরৎ বসু পরিবারের উত্তর-প্রজন্ম সুগত বসু।


২২ মার্চ, শুক্রবার সকালে তিনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, বঙ্গবন্ধুর অবদান ও ভারতবর্ষের ইতিহাস নিয়ে উভয়পক্ষে আলোচনা হয়।


প্রায় আধা ঘণ্টার এ সাক্ষাতে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূরসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


পরে রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাবার্ষিকীর এক অনুষ্ঠানে যোগ দেন সুগত বসু।


তিনি বলেন, নেতাজি সুভাষ চন্দ্র বসু, দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ, শরৎ বসুর মতো বিপ্লবীদের রাজনৈতিক উত্তরাধিকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নেতাজির বিপ্লবের মূলমন্ত্রে উজ্জীবিত হয়েই বঙ্গবন্ধু সফল হয়েছেন একটি স্বাধীন রাষ্ট্র গঠনে।


মূলত মুক্তিযুদ্ধ জাদুঘরের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে স্মারক বক্তৃতা দিতে ঢাকায় এসেছেন এশিয়া মহাদেশ নিয়ে গবেষণা করা অধ্যাপক সুগত বসু। শুক্রবার বিকালে জাদুঘর মিলনায়তনে ‘মুক্তিযুদ্ধের স্মৃতি ও স্মৃতি সংরক্ষণ’ শীর্ষক প্রতিষ্ঠাবার্ষিকীর স্মারক বক্তব্য দেন তিনি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com