ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির র‍্যাপিড পাস চালু
প্রকাশ : ২০ মার্চ ২০২৪, ১৯:০৪
ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির র‍্যাপিড পাস চালু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

যাত্রীসেবা সহজ ও আধুনিক করার লক্ষ্যে র‌্যাপিড পাসের মাধ্যমে যাত্রীসেবা চালু করল রাষ্ট্রায়ত্ব পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। পর্যায়ক্রমে এ সেবা বেসরকারি বাসেও চালু করা হবে। এখন একই পাস দিয়ে মেট্রোরেল ও বিআরটিসি বাসে ভ্রমণ করা যাবে।


২০ মার্চ, বুধবার সকালে রাজধানীর গুলিস্তানে বিআরটিসি আয়োজিত ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসি বাসে র‍্যাপিড পাস চালু কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়।


এসময় উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, বিআরটিসি’র চেয়ারম্যান মো. তাজুল ইসলাম ও ডিটিসিএ-এর নির্বাহী পরিচালক সাবিহা পারভীনসহ অনান্যরা।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহযোগী হিসেবে আরো এক ধাপ এগিয়ে গেল বিআরটিসি। মেট্রোরেল ও বিআরটিসি বাসের পাশাপাশি বেসরকারি পরিবহনে র‍্যাপিড পাস চালু করার লক্ষ্যে কাজ করছি।


বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় বিআরটিসিতে র‍্যাপিড পাস চালু করা হচ্ছে।


র‌্যাপিড পাস ব্যবহারের মাধ্যমে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী যাত্রীরা কোন ধরনের ঝামেলা ছাড়াই চলাচল করতে পারবেন। র‍্যাপিড পাস হচ্ছে স্মার্ট কার্ডের মাধ্যমে ভাড়া পরিশোধের ব্যবস্থা। এর ফলে অতিরিক্ত ভাড়া আদায়ের সুযোগ থাকবে না। ফলে যাত্রী ও পরিবহন শ্রমিকদের মধ্যে ভাড়া নিয়ে জটিলতা নিরসন হবে।


স্বাগত বক্তব্যে বিআরটিসির চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় বিআরটিসিতে র‌্যাপিড পাস চালু করা হচ্ছে।


সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতার বলেন, র‌্যাপিস পাস স্মার্ট বাংলাদেশ গড়ার অন্যতম নির্ধারক। এর মাধ্যমে সহজেই মানুষ চলাচল করতে পারবে।


ডিটিসিএ’র নির্বাহী পরিচালক সাবিহা পারভীন বলেন, র‌্যাপিড পাসের মাধ্যমে কোনো প্রকার ঝামেলা ছাড়াই যাত্রীরা চলাচল করতে পারবে।


র‌্যাপিড পাস কার্ড দিয়ে কী হবে


সড়ক ও সেতুর টোল, সুপারমার্কেটের কেনাকাটা থেকে শুরু করে শিক্ষার্থীদের বেতন পরিশোধ; সব একটি কার্ডের মাধ্যমেই করা যাবে। এটি দিয়ে বিভিন্ন ধরনের সরকারি পরিষেবার বিলও পরিশোধ করা যাবে। গ্রাহকরা তাদের ডেবিট ও ক্রেডিট কার্ড এবং মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) অ্যাকাউন্ট থেকে কার্ডটি রিচার্জ করতে পারবেন। পার্সে বা মানিব্যাগে একাধিক কার্ড নিয়ে চলাফেরা, তারপর নির্দিষ্ট বিল পরিশোধে বিশেষ একটি কার্ড খুঁজে বের করার ঝামেলা নেই।


এই পাসের মাধ্যমে যাত্রীরা নির্বিঘ্নে সারা দেশে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি), বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি), বিআরটিসি বাস, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত সব বাস, নৌ পরিবহন এবং ট্রেনসহ বিদ্যমান পরিবহন পরিষেবার-সব ধরনের ভাড়া পরিশোধ করতে পারবেন।


সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, র‌্যাপিড কার্ড চালুর মূল উদ্দেশ্য হচ্ছে, ক্যাশলেস (নগদ টাকাহীন) লেনদেনের সুযোগ সৃষ্টির মাধ্যমে মানুষের সময় বাঁচানো। পাশাপাশি ঝামেলামুক্ত ভ্রমণ নিশ্চিত করা। এছাড়া গণপরিবহণে স্বচ্ছতা ও শৃঙ্খলা নিশ্চিতের মাধ্যমে সরকারের রাজস্ব সংগ্রহ বাড়ানো এর লক্ষ্য ও উদ্দেশ্য।


যেভাবে র‌্যাপিড পাস কার্ড সংগ্রহ করা যাবে


ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এসব কার্যক্রমের সমন্বয় করবে। প্রাথমিকভাবে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) ক্লিয়ারিং ব্যাংক-ডাচ বাংলা ব্যাংকের নির্দিষ্ট কিছু শাখায় কার্ড গ্রহীতার নাম ও মোবাইল নম্বরসহ ৪০০ টাকা জমা দিয়ে নিবন্ধনের মাধ্যমে র‍্যাপিড পাস কার্ড সংগ্রহ করা যাবে। পরবর্তীতে তা সব শাখা থেকেই করা যাবে। পাশাপাশি রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলো থেকেও যাতে এই পাস কার্ড সংগ্রহ করা যায় সেজন্য কাজ চলমান আছে।


সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বছর পাঁচেক আগে র‍্যাপিড পাসের উদ্যোগ নেয়া হয়। এই উদ্যোগ বাস্তবায়নে ডিটিসিএ’র আওতায় ট্রান্সপোর্ট ক্লিয়ারিং হাউজ প্রকল্প গ্রহণ করা হয়। এই প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য একটি স্বয়ংক্রিয় ভাড়া আদায় ব্যবস্থা চালু এবং সেই সঙ্গে ভাড়া আদায় ব্যবস্থা সমন্বয় করা। চলতি বছরের জুনে এই প্রকল্পের মেয়াদ শেষ হচ্ছে বলে জানা গেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com