সংসদের আরও ১০ স্থায়ী কমিটি গঠন
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:১০
সংসদের আরও ১০ স্থায়ী কমিটি গঠন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদের প্রথম অধিবেশনের চতুর্থ দিন মঙ্গলবার আরো ১০টি কমিটি গঠিত হয়েছে। সংবিধানের ৭৬ অনুচ্ছেদ অনুসারে সংসদ নেতার অনুমতিক্রমে চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী কমিটি গঠনের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে, রোববার অধিবেশনের দ্বিতীয় দিনে ১২টি ও সোমবার ১৬টি কমিটি গঠিত হয়। এ নিয়ে এখন পর্যন্ত ৩৮টি স্থায়ী কমিটি গঠন করা হলো।


মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এতে সভাপতিত্ব করেন।


অধিবেশনে চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, দ্বাদশ সংসদের ৫০টি কমিটি গঠনের জন্য প্রধানমন্ত্রী নিজ হাতে রাত জেগে সভাপতিসহ সদস্যদের নাম লিখে দিয়েছেন। সে খাতাটি আমার হাতে। চলতি সপ্তাহেই সবগুলো কমিটি গঠনের প্রস্তাব পাস হবে। কমিটিগুলোর যথাযথ ভূমিকা সংসদকে আরো বেশি কার্যকর করবে বলে আশা প্রকাশ করেন তিনি।


গঠিত কমিটিগুলোর মধ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে আ ফ ম রুহুল হককে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, নুরুজ্জামান আহমেদ, মো. আবুল কালাম আজাদ, মো. শামীম শাহনেওয়াজ, সাহাদারা মান্নান, এ ডি এম শহিদুল ইসলাম, এনামুল হক বাবুল, মোহাম্মদ আব্দুল ওয়াহেদ।


সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে রেজওয়ান আহাম্মদ তৌফিককে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, মো. আবদুর রশীদ, শেখ সালাহউদ্দিন, মো. মুজিবুল হক, জাহাঙ্গীর আলম, আবদুল্লাহ আল কায়সার, মো. গোলাম ফারুক, মুজিবুর রহমান।


রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে এ বি এম ফজলে করিম চৌধুরীকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, নুরুল ইসলাম সুজন, শফিকুল ইসলাম শিমুল, শামীম ওসমান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, মুহাম্মদ সাইফুল ইসলাম, মো. শফিকুর রহমান।


বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে জাহিদ মালেককে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, নিজাম উদ্দিন হাজারী, মির্জা আজম, ইকবালুর রহিম, মো. আলী আজগার, মাহবুব উর রহমান, মো. আবদুস সবুর, মো. ইয়াকুব আলী।


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে মু. জিয়াউর রহমানকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, মো. আলী আজগার, মো. আবু জাহির, তানভীর শাকিল জয়, সেলিম মাহমুদ, আবদুর রউফ, মো. ওমর ফারুক।


পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে রমেশ চন্দ্র সেনকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, নুরুন্নবী চৌধুরী, সৌমেন্দ্র প্রসাদ পান্ডে, রনজিত চন্দ্র সরকার, এ বি এম রুহুল আমিন হাওলাদার।


নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে মাহফুজুর রহমানকে। কমিটির সদস্যরা হলেন মন্ত্রী/প্রতিমন্ত্রী, আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, এম আবদুল লতিফ, গোলাম কিবরিয়া টিপু, মো. জাকারিয়া, ফিরোজ আহম্মেদ স্বপন, হাবিবুন নাহার, মো. আওলাদ হোসেন।


প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ্‌কে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, শেখ হেলাল উদ্দীন, মো. মোতাহার হোসেন, মো. রশীদুজ্জামান, মো. সালাহ উদ্দিন মিয়াজী, মো. মজিবর রহমান (মজনু), রেজওয়ান আহাম্মদ তৌফিক, আবদুল হাফিজ মল্লিক।


পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে এম এ মান্নানকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, রফিকুল ইসলাম, ড. শ্রী বীরেন শিকদার, মো. আব্দুর রাজ্জাক, সাইফুজ্জামান চৌধুরী, মো. আবদুস সবুর, এ কে এম মোস্তাফিজুর রহমান।


অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে আ হ ম মুস্তফা কামালকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী/প্রতিমন্ত্রী, টিপু মুনশি, এম এ মান্নান, এ কে আব্দুল মোমেন, আহমেদ ফিরোজ কবির, মো. আবুল কালাম আজাদ, এ কে এম সেলিম ওসমান।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com