প্রথমবারের মতো সিএনজি আকারে প্রাকৃতিক গ্যাস সরবরাহ শুরু
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২৩, ১৫:৪৩
প্রথমবারের মতো সিএনজি আকারে প্রাকৃতিক গ্যাস সরবরাহ শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে প্রথমবারের মতো প্রাকৃতিক গ্যাস সিএনজি আকারে সরবরাহ কার্যক্রম শুরু হয়েছে। পাইপলাইনের বাইরে থাকা ভোলার গ্যাস পৌঁছে দেওয়া হবে তিতাসের শিল্প গ্রাহকদের।


২১ ডিসেম্বর, বৃহস্পতিবার দুপুর একটার দিকে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে তিতাস কর্তৃপক্ষ। এর আগে সকাল সাড়ে ১১টায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এর উদ্বোধন করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম।


পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্ট্রাকো কোম্পানি ভোলার গ্যাস সিএনজি করে আনতে চলতি বছরের মে মাসে সুন্দরবন গ্যাস কোম্পানির সঙ্গে একটি চুক্তি করে। চুক্তিতে উল্লেখ করা হয়, সরকারের কাছ থেকে প্রতি ঘনমিটার গ্যাস ১৭ টাকায় কিনে ৪৭ টাকা ৬০ পয়সায় বিক্রি করবে ইন্ট্রাকো।


উদ্বোধনের আগে এ বিষয়ে ইন্ট্রাকো রিফুয়েলিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রিয়াদ আলী বলেছিলেন, ‘দৈনিক ৫ মিলিয়ন ঘনফুট হারে শিল্পে গ্যাস দেওয়ার সক্ষমতা তৈরি হয়েছে। এর মধ্যে আমরা সফলভাবে পরীক্ষা সম্পন্ন করেছি। উদ্বোধনের দিন প্রথমে গাজীপুরের গ্রাফিক্স টেক্সটাইলে গ্যাস দেওয়া হবে। শিল্পকারখানার চাহিদার ভিত্তিতে সরাসরি গ্যাস সরবরাহ করবো।’


১৯৯৫ সালে ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাসক্ষেত্র আবিষ্কার করে বাপেক্স। সংস্থাটি ২০১৮ সালে ভোলার দ্বিতীয় গ্যাসক্ষেত্র ভোলা নর্থ আবিষ্কার করে। চলতি বছরে ইলিশা-১ কূপকে ভোলার তৃতীয় গ্যাসক্ষেত্র ও দেশের ২৯তম গ্যাসক্ষেত্র ঘোষণা করা হয়। ভোলায় এই ৩ গ্যাসক্ষেত্রে ৯ কূপ আছে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com