বাংলাদেশে জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে ১৫ বছর ভূমিকা রাখবে যুক্তরাষ্ট্র : পিটার হাস
প্রকাশ : ০৮ নভেম্বর ২০২৩, ২৩:৪৭
বাংলাদেশে জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে ১৫ বছর ভূমিকা রাখবে যুক্তরাষ্ট্র : পিটার হাস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, বাংলাদেশে জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে আগামী ১৫ বছর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে যুক্তরাষ্ট্র। আজকের এলএনজির চুক্তির কারণে খুব কম খরচে বাংলাদেশে বিদ্যুৎ নিশ্চিত করা সম্ভব হবে।


বুধবার (৮ নভেম্বর) পেট্রোবাংলার সঙ্গে এক্সিলারেট এনার্জির চুক্তিসই অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। চুক্তিসই অনুযায়ী আগামী ২০২৬ সাল থেকে গ্রিডে যুক্ত হবে নতুন গ্যাস। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।


পিটার হাস বলেন, দু-দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নে আজকের উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে। যুক্তরাষ্ট্রের ৪ বিলিয়ন ডলারের সরাসরি বিনিয়োগ রয়েছে বাংলাদেশে, যা বৈদেশিক বিনিয়োগের মধ্যে দ্বিতীয়। বাংলাদেশের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে, সেটা আমরা এগিয়ে নিতে চাই। যুক্তরাষ্ট্র বাংলাদেশের গতিশীল অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে।


দেশে এ দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) সরবরাহ বাড়াতে এক্সিলারেট এনার্জি লিমিটেডের সঙ্গে তিন চুক্তি সই করেছে পেট্রোবাংলা।


চুক্তি অনুযায়ী, এক্সিলারেট এনার্জি বাংলাদেশকে বছরে ১০ লাখ টন এলএনজি সরবরাহ করবে। আগামী ২০৪০ সাল পর্যন্ত মার্কিন কোম্পানিটি থেকে এলএনজি পাবে বাংলাদেশ।


১৫ বছর মেয়াদি এ চুক্তি ২০২৬ সাল থেকে কার্যকর হবে। চুক্তি অনুযায়ী ২০২৬ ও ২০২৭ সালে বছরে ৮.৫ লাখ টন এবং পরবর্তীতে ১০ লাখ টন করে এলএনজি সরবরাহ করবে বাংলাদেশকে।


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘বর্তমানে বাংলাদেশের জ্বালানি খাতের ৬০ শতাংশই বিনিয়োগ যুক্তরাষ্ট্রের। এক্সিলারেট এনার্জি বাংলাদেশের জ্বালানি খাতের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত রয়েছে। তারা এলএনজি টার্মিনালের মাধ্যমে নিয়মিত গ্যাস সরবরাহ করছে। নিরবচ্ছিন্ন ও সহজলভ্য জ্বালানির যে চ্যালেঞ্জ মোকাবেলায় এই চুক্তি অবদান রাখবে বলে জানান তিনি।


যুক্তরাষ্ট্রের কোম্পানি শেভরন দেশীয় গ্যাসের ৬৪ শতাংশই সরবরাহ করছে বলে তিনি উল্লেখ করেন।


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জ্বালানি সচিব মো. নুরুল আলম, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার, এক্সিলারেট এনার্জি প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোসসহ অনেকে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com