রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে পিটার হাসের নৈশভোজ নিয়ে মার্কিন দূতাবাসের বিবৃতি
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩, ১৮:৩২
রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে পিটার হাসের নৈশভোজ নিয়ে মার্কিন দূতাবাসের বিবৃতি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গুলশানের একটি বাসভবনে বুধবার (২৫ অক্টোবর) রাতে নৈশভোজে অংশ নিয়েছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। নৈশভোজে বিএনপির অনেক নেতার সঙ্গে অংশ নেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ। ছিলেন বিভিন্ন দূতাবাসের কর্মকর্তারাও। বিষয়টি গণমাধ্যমে প্রকাশ হলে বেশ আলোচনার সৃষ্টি হয়। অবশেষে সেই নৈশভোজ নিয়ে গণমাধ্যমের প্রতিবেদনের ব্যাখ্যা দিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস।


২৬ অক্টোবর, বৃহস্পতিবার এক বিবৃতিতে দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবিলি বলেন, বুধবারের এক নৈশভোজে রাষ্ট্রদূত, দূতাবাসের কৃষি অ্যাটাশে ও স্থানীয় দূতাবাসের কর্মীরা উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূতরা গত রাতে বেসরকারি খাতের কৃষি ব্যবসার প্রতিনিধিদের সঙ্গে দেখা করার জন্য একটি অনুমোদিত কারগিল ডিস্ট্রিবিউটর (একটি আমেরিকান কোম্পানি) ডব্লিউএন্ডডব্লিউ গ্রেনসের দ্বারা আয়োজিত একটি নৈশভোজে অংশ নেন।


বিবৃতিতে আরো বলা হয়, ২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে ৯০০ মিলিয়ন ডলারের বেশি কৃষি পণ্য রপ্তানি করেছে। বাংলাদেশের কৃষি ব্যবসাগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের মূল্যবান অংশীদার কারণ এটি বাংলাদেশকে সয়াবিন, গম, তুলা এবং অন্যান্য আইটেমসহ পণ্য সরবরাহ করতে চায় যা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখে পশুসম্পদ উন্নয়ন থেকে তৈরি পোশাক খাত পর্যন্ত। নৈশভোজের সময় রাষ্ট্রদূত এবং এজি অ্যাটাশে রপ্তানি সম্প্রসারণের উপায় এবং ঋণপত্র পাওয়াসহ উল্লেখিত চ্যালেঞ্জগুলি সম্পর্কে কৃষি ব্যবসা প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন।


এতে আরো বলা হয়, এটি ছিল নিয়মিত কূটনৈতিক নৈশভোজের অংশ। এনিয়ে বাজে, ভুল এবং ভ্রান্ত প্রতিবেদনও মার্কিন দূতাবাস নোট করে। কারণ এমন নৈশভোজ নিয়মিতই মার্কিনিরা করে থাকেন। যেখানে উপস্থিত থাকে অন্যান্য দূতাবাসের প্রতিনিধিরা, ব্যবসায়ী নেতা, সাংবাদিক, সুশীল সমাজ।


উল্লেখ্য, বুধবার (২৫ অক্টোবর) রাজধানীর গুলশানে রাজনৈতিক নেতাদের সঙ্গে নৈশভোজে অংশগ্রহণ করেন পিটার হাস। এদিন সন্ধ্যা ৭টার দিকে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান সৈয়দ আলতাফ হোসেনের বাসায় যান মার্কিন রাষ্ট্রদূত।
নৈশভোজে বিদেশি কূটনীতিকদের মধ্যে ছিলেন সিঙ্গাপুর দূতাবাসের ইউসুফ এম আশরাফ, শিলা পিল্লাই, মার্কিন দূতাবাসের চিফ পলিটিক্যাল কাউন্সিলর শ্রেয়ান সি. ফিজারল্ড প্রমুখ।
বিএনপি নেতাদের মধ্যে নৈশভোজে অংশ নেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদিন, বরকতউল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য তাবিথ আউয়াল, নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর হেলাল, গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন ও বিএনপিপন্থি নেতা মো. মাহবুবুর রহমান ভূঁইয়া।


নৈশভোজে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীও অংশ নেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com