প্রত্যাশিত সংলাপের মাধ্যমে মতভেদের নিরসন হয়নি: নঈম নিজাম
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩, ১৪:১৫
প্রত্যাশিত সংলাপের মাধ্যমে মতভেদের নিরসন হয়নি: নঈম নিজাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রত্যাশিত সংলাপের মাধ্যমে মতভেদের নিরসন হয়নি জানিয়ে বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক নঈম নিজাম বলেন, যদি আপনারা মনে করে থাকেন এখনো অনুকূল পরিবেশ হয়নি, সেটা এক ধরণের সাংঘর্ষিক কি-না।


২৬ অক্টোবর, বৃহস্পতিবার সকালে আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে ‘দ্বাদশ সংসদ নির্বাচন: গণমাধ্যমের ভূমিকা, জাতির প্রত্যাশা’ শিরোনামে আয়োজিত সংলাপে তিনি এসব কথা বলেন।


নঈম নিজাম বলেন, আমাদের যে ধারণাপত্র দিয়েছিলেন সেখানে বলা হয়েছে যে অবাধ, ‍নিরপেক্ষ অংশগ্রহণমূলক ও উৎসবমুখর নির্বাচনের জন্য যে অনুকূল পরিবেশ প্রত্যাশা করা হয়েছিল, সেটি এখনো হয়ে ওঠেনি। দ্বিতীয়ত, প্রত্যাশিত সংলাপের মাধ্যমে মতভেদের নিরসন হয়নি। প্রতিদ্বন্দ্বী প্রধানতম দু’দল স্ব স্ব সিদ্ধান্তে, অবস্থানে অনড়।


তিনি বলেন, আমার কথা হলো যদি আপনারা মনে করে থাকেন এখনো অনুকূল পরিবেশ হয়নি, সেটা এক ধরণের সাংঘর্ষিক কি-না। কারণ আপনারা তফসিল ঘোষণার দিকে যাচ্ছেন। হয়তো আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে আপনারা যেমন মনে করেন তফসিল হতে পারে। যখন তফসিল ঘোষণার পূর্ব মুহুর্তে এই ধরণের বক্তব্য আসে, তখন রাজনৈতিক দলগুলো যারা নির্বাচনে অংশগ্রহণ করবে, এর প্রেক্ষিতে তাদের মধ্যে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হতে পারে।


তিনি বলেন, তাহলে আমার কাছে প্রশ্ন হলো, যে আপনাদের ভূমিকাটা আরো স্পষ্ট করতে হবে, যে কী কারণে এখনো অনুকূল পরিবেশ হয়ে ওঠেনি। অনুকূল পরিবেশ না হলে নির্বাচন করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি হবে কি-না, এবং অংশগ্রহণমূলক হওয়ার ক্ষেত্রে বাধাগ্রস্থ হবে কি-না? কারণ সাংঘর্ষিক অবস্থান থেকে, এই একটি বক্তব্য থেকে কোনো একটি দল বলতে পারে, আমি কেন নির্বাচনে আসবো, কী কারণে আসতে হবে।


তিনি আরো বলেন, নির্বাচন কমিশন একটা সর্বোচ্চ ক্ষমতার জায়গায়। একটা আস্থার জায়গায়। একজন ভোটে অংশগ্রহণ করবে তখনই, যখন মনে করবে নির্বাচন কমিশন আমাদের অবাধ স্বাধীনতা দিতে সক্ষম হবে এবং ভোটের পরিবেশ সৃষ্টি করতে সক্ষম হবে। পরিবেশই যদি তৈরি না হয়, আপনারা কিভাবে নির্বাচনটা করবেন।


ভোটকক্ষের ভেতর থেকে সরাসরি সম্প্রচারের গুরুত্বের বিষয়টি তুলে ধরেন নঈম নিজাম। তিনি বলেন, ভোটকক্ষে কেউ যদি কখনো ভেতরে গিয়ে বাধাগ্রস্ত করে, ভোটারদেরকে জোর করে বের করে দেওয়ার চেষ্টা করে, সেখানে যদি সাংবাদিক, টেলিভিশন মিডিয়াকর্মী উপস্থিত থাকে, তিনি যদি তাৎক্ষণিক সম্প্রচারে চলে যান, তাহলে কী আপনার আইনগত ব্যবস্থা নেবেন? নাকি এটুকু করতে দেওয়া হবে। সংবাদকর্মী যখন লাইভ করবে তখন কিন্তু ভয় করবে, সে (দুস্কৃতিকারী) কিন্তু ওখানে যাবে না। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া। যেহেতু আপনারা বলছেন পরিবেশ নেই, সেহেতু সাংবাদিকরা কিন্তু ভাল কাজ করতে পারে ভোটকক্ষের ভেতরে।


তিনি আরো বলেন, নির্বাচনের যদি পর্যাপ্ত আইন থাকে সেটা কার্যকর আপনারাই করবেন। আপনারাই তো যে কোনো কাউকে বরখাস্ত করার ক্ষমতা রাখেন। যদি কোনো সরকারি কর্মকর্তা কথা না শোনে তার বিরুদ্ধে তো আপনারা ব্যবস্থাগ্রহণ করতে পারেন। সেখানে কিন্তু কোনো সংকট আমরা দেখিনা। সেক্ষেত্রে অবাধ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এটা নির্ভর করবে আপনাদের নিজেদের সক্ষমতা এবং আইনের প্রয়োগের ওপর।


তিনি বলেন, ভারতের প্রধান নির্বাচন কমিশনার যখন দায়িত্ব গ্রহণ করেছিলেন তখন কিন্তু আমাদের মতোই একটা পরিস্থিতি ছিল। মন্ত্রীরা ডাকলেও নির্বাচন কমিশন চলে যেতো। ব্যক্তি যখন ক্ষমতা প্রয়োগের চেষ্টা করলেন, তিনি যখন কাউকেই তোয়াক্কা করলেন না, তিনি নিজের মতো করে। সেই সময় হিমাচল প্রদেশের মূখ্যমন্ত্রীকে বরখাস্ত করে দিলেন। এটা নিয়ে রাজ্যপালের সঙ্গে দীর্ঘ বিরোধ হলো, তিনি সেই বিরোধ কনটেস্ট করলেন। জ্যোতি বসু পর্যন্ত তার ওপর ক্ষুব্ধ হয়েছিলেন। তিনি বললেন যে টিএন সেশন একটি পাগলা কুকুর। কিন্তু তিনি জ্যোতি বসু বা কেউ কেউ তোয়াক্কা করেন নাই। কিংবা লালুপ্রদাস যাদবকে তোয়াক্কা করেন নাই।


নঈম নিজাম আরো বলেন, আমাদের এখানে হয়তো সেই সক্ষমতার হয়তো সীমাবদ্ধতা আছে। কিন্তু ক্ষমতার তো অভাব নেই, পর্যাপ্ত আইন আছে। পর্যাপ্ত আইনের প্রয়োগ করলেই তো অনেক কিছু সংকটের সমাধান হবে। তখনই দলগুলো অবাধে আসতে সক্ষম হবে, দলগুলো যখন দেখবে আইনের প্রয়োগ সঠিকভাবে হচ্ছে, আপনারা সক্ষমভাবে সবকিছু করছেন,। আগেই যদি ভয় দেখিয়ে ফেলেন তাহলে তো হবে না।


সংলাপে বিভিন্ন গণমাধ্যমের ৩৮ জন সিনিয়র সাংবাদিককে আমন্ত্রণ জানানো হয়। প্রধান নির্নাচন কমিশনারের (সিইসি) সভাপতিত্বে চার নির্বাচন কমিশনারসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/রিয়াদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com