সংসদে ‘বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড বিল’ পাস
প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৩, ২১:১১
সংসদে ‘বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড বিল’ পাস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সুষম খাদ্য হিসেবে দুধ ও দুগ্ধজাত পণ্যের উৎপাদন বৃদ্ধি, মান নির্ধারণ ও নিয়ন্ত্রণ, বাজারজাতকরণ এবং এতদসংশ্লিষ্ট বিষয়াবলির সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে একটি বোর্ড প্রতিষ্ঠাকল্পে জাতীয় সংসদে ‘বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড বিল, ২০২৩’ পাস হয়েছে।


২৫ অক্টোবর, বুধবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন এবং ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে কণ্ঠভোটে এটি পাস হয়। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী সংক্রান্ত প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।


বিলে বলা হয়, দুগ্ধ উৎপাদন, প্রক্রিয়াকরণ, শীতলীকরণ ও দুগ্ধজাত পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে বোর্ডে তালিকাভূক্ত হতে হবে। তালিকাভূক্ত প্রতিষ্ঠানকে সরকার বা ক্ষেত্রমত বোর্ড কর্তৃক সময় সময় প্রদত্ত আর্থিক প্রণোদনা, ঋণ, অনুদান, কারিগরি সুবিধা বা অনুরূপ অন্য কোন সুবিধাদি গ্রহণ করতে পারবে।


বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নলালিত সোনার বাংলা গঠনে কর্মক্ষম ও মেধাবী জাতিগঠনে পুষ্ঠিসমৃদ্ধ খাদ্যের প্রয়োজন অনস্বীকার্য। শিশুসহ সকল মানুষের সুষম পুষ্টিমানসম্পন্ন খাদ্য হিসেবে দুধের কোন বিকল্প নেই।


তিনি বলেন, বর্তমানে দেশে ক্ষুদ্র ও মাঝারি ডেইরি খামারের পাশাপাশি ইতোমধ্যে একাধিক বৃহৎ ডেইরি প্রতিষ্ঠান গড়ে উঠেছে। ডেইরি উন্নয়ন বোর্ডের মাধ্যমে বৈজ্ঞানিক পদ্ধতিতে গবাদিপশু লালন-পালন, চিকিৎসা সেবা প্রদান এবং মানসম্মত দুধ উৎপাদন ও বিপণন ব্যবস্থাপনা বিষয়ক পরামর্শ ও কারিগরি সহযোগিতা প্রদান করা হবে। প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১-এর লক্ষ্য অর্জনে দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতায়ন ও আত্মকর্মসংস্থান সৃষ্টিতে ডেইরিখাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।


মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রী বলেন, দুধের উৎপাদন বৃদ্ধি ও দুগ্ধজাত পণ্যের বহুমুখীকরণে বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড নামে একটি পৃথক ও বিশেষায়িত কর্তৃপক্ষ সৃষ্টি হলে ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে খামার ব্যবস্থাপনার উন্নয়ন, দুধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদন বৃদ্ধি এবং নিরাপদ খাদ্য হিসেবে এর সরবরাহ নিশ্চিত করার সুযোগ তৈরি হবে। এসব কারণে ‘বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন, ২০২৩’ শীর্ষক বিলটি প্রণয়ন করা হয়েছে।


বিল পাসের প্রক্রিয়ায় আলোচনায় অংশ নেন বিরোধী দলীয় সদস্য ফখরুল ইমাম, হাফিজ উদ্দিন আহম্মেদ, বেগম রওশন আরা মান্নান, শামীম হায়দার পাটোয়ারী, পীর ফজলুর রহমান এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com