সবার জন্য নিরাপদ ডিজিটাল ভবিষ্যৎ গড়ে তুলতে হবে: স্পিকার
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৩৫
সবার জন্য নিরাপদ ডিজিটাল ভবিষ্যৎ গড়ে তুলতে হবে: স্পিকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডিজিটাল মিডিয়াতে নারী ও শিশুসহ বিভিন্ন বিশিষ্টজনদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণ হয়েছে। এই ডিজিটাল বাংলাদেশের সম্পূর্ণ সুবিধা পেতে হলে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। সবার জন্য নিরাপদ ডিজিটাল ভবিষ্যৎ গড়ে তুলতে হবে।


তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে সংসদীয় ককাসে সংসদ সদস্যসহ বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করতে হবে। সংসদীয় ককাস আন্তর্জাতিক পর্যায়ের আলাপ-আলোচনাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।


২৫ সেপ্টেম্বর, সোমবার জাতীয় সংসদ সচিবালয়ের কেবিনেট কক্ষে আয়োজিত ‘গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্ট অ্যান্ড সামিট অব দ্য ফিউচার’ শীর্ষক পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পার্লামেন্টারিয়ান ককাস অন ইন্টারনেট গভর্ন্যান্স, ডিজিটাল ইকোনমি ও মিডিয়া ডেভেলপমেন্টের উদ্যোগে ইউএনডিপি ও বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম এ আয়োজন করে।


ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতিসংঘের ৭৫তম অধিবেশনে মহাসচিব অ্যান্টনিও গুতেরেস ভবিষ্যৎ প্রজন্মের জন্য জলবায়ু সমস্যা এবং ডিজিটাল ট্রান্সফর্মেশনের কথা বলেছেন। এর পরিপ্রেক্ষিতে গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্ট গড়ার লক্ষ্যে আগামী ২০২৪ সালে ওয়ার্ল্ড সামিট অনুষ্ঠিত হবে।


স্পিকার বলেন, ওয়ার্ল্ড সামিট উপলক্ষে পার্লামেন্টারিয়ান ককাস অন ইন্টারনেট গভর্ন্যান্স ডিজিটাল ইকোনমি, বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরামসহ বিভিন্ন সংগঠন ইতোমধ্যে কাজ শুরু করেছে। সংসদ সদস্যসহ এনজিও, নাগরিক সমাজ, বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধিদের অংশগ্রহণে এই সভাতে ফলপ্রসূ আলোচনা হয়েছে।


ডিজিটাল মিডিয়াতে নারী, শিশুসহ বিভিন্ন বিশিষ্টজনের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতকরণে সংসদীয় ককাসে সংসদ সদস্যসহ বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করতে হবে। সংসদীয় ককাস আন্তর্জাতিক পর্যায়ের আলাপ-আলোচনাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।


স্পিকার বলেন, শিশুদের মানসিক ও শারীরিক বিকাশ নিশ্চিত করতে খেলার মাঠ, পার্ক ও বিনোদন কেন্দ্রের সংখ্যা বাড়াতে উদ্যোগ নিতে হবে সিটি করপোরেশনকে। শিশুদের ইন্টারঅ্যাকটিভ কার্যক্রমে যুক্ত করার মাধ্যমে ডিজিটাল গ্যাজেটের প্রতি আসক্তি কমাতে হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com