দিল্লিতে হাসিনা-মোদি বৈঠক ৮ সেপ্টেম্বর
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৪২
দিল্লিতে হাসিনা-মোদি বৈঠক ৮ সেপ্টেম্বর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকের তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় নয়া দিল্লিতে বৈঠকে বসবেন দুই দেশের প্রধানমন্ত্রী। বৈঠকে তিস্তাসহ গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা হবে।


সংশ্লিষ্ট এক কূটনীতিকের মতে, জি২০-এর মতো আয়োজনে মহাব্যস্ততার মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজ বাসভবনে বৈঠকের সূচি দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এটা সম্পর্কের আন্তরিকতার বহিঃপ্রকাশ।


সূত্র জানায়, জি২০ সম্মেলনে অংশগ্রহণ ও দ্বিপক্ষীয় সফর উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সফরে আগামী ৮ সেপ্টেম্বর দুপুরে নয়াদিল্লি যাবেন। প্রধানমন্ত্রী নয়াদিল্লি পৌঁছানোর কিছু সময় পরই দ্বিপক্ষীয় বৈঠক হবে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে। দুই প্রধানমন্ত্রী এসময় একান্ত বৈঠকও করবেন।


এবারে বৈঠক শেষে দুই দেশের মধ্যে চুক্তি বা সমঝোতা স্মারক স্বাক্ষর হবে না। তবে যেসব সিদ্ধান্ত হবে, সেগুলো পরবর্তীতে ঢাকা বা দিল্লিতে স্বাক্ষরিত হবে। পাশাপাশি যৌথ উদ্বোধনের জন্য রাখা প্রকল্পগুলোও পরবর্তীতে ভার্চুয়ালি একসঙ্গে উদ্বোধনের সময়সূচি নির্ধারিত হবে।


৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মন্ডপম কনভেশন সেন্টারে জি২০-এর নানা আনুষ্ঠানিকতায় অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের সাইডলাইনে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হবে।


এসব সাইডলাইন বৈঠকের সূচি শেষ সময়ে চূড়ান্ত হবে। সফর শেষে ১০ সেপ্টেম্বর ঢাকা ফিরবেন প্রধানমন্ত্রী। জি২০-এর সদস্য না হলেও আমন্ত্রণে এই সম্মেলনে অংশ নিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার কর্মকর্তারা বলছেন, বাংলাদেশ জি২০-এর সদস্য না হলেও জোটের বর্তমান সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের সম্পর্কের মর্যাদা দিতে দক্ষিণ এশিয়ায় প্রতিবেশী দেশগুলোর মধ্যে একমাত্র বাংলাদেশের প্রধানমন্ত্রীকেই সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন।


জি২০-এর সদস্যরা হলো- যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, রাশিয়া, চীন, ভারত, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, ফ্রান্স, জার্মানি, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক এবং একত্রে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। জোটের সভাপতি ভারত এবারের শীর্ষ সম্মেলনে অতিথি রাষ্ট্র হিসেবে বাংলাদেশ, মিসর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরাতকে আমন্ত্রণ জানিয়েছে।


এছাড়া জাতিসংঘ, আইএমএফ, বিশ্বব্যাংক, ডব্লিউএইচও, ডব্লিউটিও, আইএলও, এফএসবি ও ওইসিডি এবং আঞ্চলিক সংস্থা হিসেবে এইউ, এইউডিএ-এনইপিএডি, আসিয়ান, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), সিডিআরআই-এর মতো সংস্থাকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।


নয়াদিল্লির কূটনৈতিক সূত্রগুলো জানায়, জি২০-এর সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে শুধু রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ছাড়া বাকি সব রাষ্ট্র ও সরকারপ্রধানরা নিজেরাই সশরীর অংশগ্রহণ করবেন।


ইতোমধ্যে এ সম্মেলন উপলক্ষে নয়াদিল্লি সফর ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাসহ অন্য সদস্য বিশ্বনেতারা। চীনের পক্ষে দেশটির প্রধানমন্ত্রী ও রাশিয়ার পক্ষে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে থাকবেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com