পাউবির প্রকল্পে দুর্নীতি ও অনিয়মে সংসদীয় কমিটির ক্ষোভ
প্রকাশ : ২২ আগস্ট ২০২৩, ১৬:৫৫
পাউবির প্রকল্পে দুর্নীতি ও অনিয়মে সংসদীয় কমিটির ক্ষোভ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পানি উন্নয়ন বোর্ডের (পাউবি) বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা বন্ধ করে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরা এবং এর প্রাতিষ্ঠানিক দুর্নীতি ও অনিয়মে ক্ষোভ প্রকাশ করে এসব অনিয়ম দুর্নীতি বন্ধে কঠোর ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংশ্লিষ্ট সংসদীয় কমিটি।


এছাড়া, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বিগত দশ বছরের অডিট আপত্তিগুলো নিষ্পত্তির জন্য ত্রিপক্ষীয় সভা আহ্বানের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত কমিটি।


২২ আগস্ট, মঙ্গলবার জাতীয় সংসদে ‘সরকারি প্রতিষ্ঠান কমিটি’র ২০তম বৈঠক কমিটির সভাপতি আ. স. ম. ফিরোজ এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, নারায়ন চন্দ্র চন্দ, মো. মাহবুব উল আলম হানিফ এবং নাহিদ ইজাহার খান বৈঠকে অংশ নেন।


বৈঠকে দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের চলমান বাঁধ নির্মাণ প্রকল্প; বন্যা নিয়ন্ত্রণে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নেয়া কার্যক্রম আরো দ্রুত ও কার্যকর করা কথা বলা হয়।


একইসঙ্গে নদী ভাঙ্গনের কবল থেকে দেশের বিভিন্ন শহর, হাট-বাজার, বসতবাড়ীসহ গুরুত্বপূর্ণ স্থান সংরক্ষণে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডকে কার্যকর পদক্ষেপ নিতে বলেছে কমিটি।


বৈঠকে দেশের উপকূলীয় এলাকার লবণাক্ততার অনুপ্রবেশরোধে কার্যকর ব্যবস্থা নিতে বলা হয়।


বিভিন্ন সংস্থাকে দিয়ে খাল খননের কারণে সমন্বয়হীনতা ও ব্যবস্থাপনার জটিলতা এড়াতে যে কোন একটি সংস্থার মাধ্যমে খাল খননের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।


বৈঠকে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে নদী ভাঙ্গনরোধে চলমান কার্যক্রম জোরদার করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।


কমিটি বাঁধ নির্মাণে টেকসই প্রযুক্তি ব্যবহার ও পরিবেশ বান্ধব বাঁধ নির্মাণের জন্য সুপারিশ করে।


বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক এর প্রতিনিধি, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও পূর্ত অডিট অধিদপ্তরের মহাপরিচালকদ্বয়, পানি সম্পদ মন্ত্রণালয়, পাউবি এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com