রামপুরা-ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৬১ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি
প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩, ১৬:৫৬
রামপুরা-ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৬১ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রামপুরা-আমুলিয়া-ডেমরা পর্যন্ত চার লেনের সাড়ে ১৩ কিলোমিটার পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের জন্য লেনদেন উপদেষ্টা হিসেবে বেসরকারি খাতের মূলধন ২৬১ মিলিয়ন ডলারের ব্যবস্থা করবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।


৩ আগস্ট, বৃহস্পতিবার এডিবি জানিয়েছে, দাতারা ইক্যুইটি বিনিয়োগ হিসাবে বাকি ৬৮ মিলিয়ন ডলার প্রদান করে।


এডিবি বাংলাদেশ সরকারের এই এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের লেনদেন উপদেষ্টা। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ প্রকল্পের নির্মিতব্য এই চার লেনের এক্সপ্রেসওয়েটি সাড়ে ১৩ কিলোমিটার দীর্ঘ। এডিবি প্রকল্পের বেসরকারি খাতের মূলধন সংগ্রহ করেছে।


এই প্রকল্পটি যানজট দূর করবে এবং রাজধানী ঢাকা ও অন্যান্য বড় শহরের মধ্যে আরো ভালো যোগাযোগ স্থাপন করবে। এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ব্যাংক অব চায়না, ডিবিএস ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশে অবস্থিত একটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড থেকে ১৯৩ মিলিয়ন ডলারের সর্বোচ্চ ঋণের মাধ্যমে প্রকল্পটি অর্থায়ন করা হচ্ছে।


এডিবি জানিয়েছে, দাতারা ইক্যুইটি বিনিয়োগ হিসাবে বাকি ৬৮ মিলিয়ন ডলার প্রদান করে। এডিবি প্রকল্পের কাঠামো, সমঝোতা, দরপত্র সম্পাদনে সহায়তা করেছে এবং বাণিজ্যিক ও আর্থিক সুবিধায় সহায়তা প্রদান করেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com