এখন থেকে ঋণ নিতে স্বাক্ষরের সঙ্গে লাগবে আঙুলের ছাপ
প্রকাশ : ০২ আগস্ট ২০২৩, ২১:২১
এখন থেকে ঋণ নিতে স্বাক্ষরের সঙ্গে লাগবে আঙুলের ছাপ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এখন থেকে ব্যাংক ঋণ নিতে জাতীয় পরিচয়পত্রের সঙ্গে যাচাই করে স্বাক্ষরের পাশাপাশি অবশ্যই বৃদ্ধাঙ্গুলির ছাপ দিতে হবে। একই সঙ্গে ঋণ ডকুমেন্ট পড়ে শোনাতে হবে তৃতীয় পক্ষকে।


বুধবার (২ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করেছে।


কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ঋণ দেওয়ার উদ্দেশ্যে নেওয়া চার্জ ডকুমেন্টের বিষয়বস্তু ঋণগ্রহীতা ও জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয় ব্যক্তি বা পক্ষকে পড়ে শোনাতে হবে। এ ছাড়া এসব ডকুমেন্টে স্বাক্ষরের পাশাপাশি জাতীয় পরিচয়পত্রের জন্য সংরক্ষিত ডাটাবেজ থেকে যাচাই করে উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ নিতে হবে।


হাইকোর্টের পর্যবেক্ষণ অনুযায়ী সাম্প্রতিক সময়ে আদালতে বেশকিছু রিট পিটিশন দায়ের করা হচ্ছে। যেখানে ঋণ গ্রহীতা এবং ঋণের জামিনদাতা- উভয়ই ঋণ গ্রহণ এবং জামিন প্রদান সংক্রান্ত দলিলাদিতে সই করেননি বলে উল্লেখ করেছেন। সংশ্লিষ্ট চার্জ ডকুমেন্টস সঠিক কি না যাচাইয়ের ক্ষেত্রে ঋণ গ্রহীতা এবং জামিনদাতার সইয়ের ওপর নির্ভর করতে হয় বিধায় এর ফলে ঋণ আদায়ের আইনগত প্রক্রিয়া গ্রহণ বিঘ্নিত হচ্ছে।


এ প্রেক্ষাপটে, ঋণ আদায়ের ক্ষেত্রে উদ্ভূত আইনগত জটিলতা নিরসনকল্পে এই নির্দেশনা দেওয়া যাচ্ছে যে, ঋণ প্রদানের উদ্দেশ্যে নেওয়া চার্জ ডকুমেন্টসের বিষয়বস্তু ঋণ গ্রহীতা এবং জামিনদাতাসহ সংশ্লিষ্ট ৩য় ব্যক্তি বা পক্ষকে পড়ে শোনানোর বিষয় নিশ্চিত করতে হবে। এসব ডকুমেন্টসে সইয়ের (প্রযোজ্য ক্ষেত্রে) পাশাপাশি তাদের উভয় হাতের বৃদ্ধাঙুলির ছাপ জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) জন্য সংরক্ষিত ডাটাবেজ থেকে যাচাইপূর্বক তা গ্রহণ করতে হবে।


ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। যা অবিলম্বে কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com