১ যুগে বিবার্তা: মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাওয়ার অঙ্গীকার
প্রকাশ : ০২ আগস্ট ২০২৩, ০০:০০
১ যুগে বিবার্তা: মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাওয়ার অঙ্গীকার
মহিউদ্দিন রাসেল
প্রিন্ট অ-অ+

সময়টা ২০১১ সালের ২ আগস্ট। ১১ বছর আগের কথা। সেই সময় কে ভেবেছিল যুগটা হবে অনলাইন মিডিয়ার? তখন হাতেগোনা কিছু অনলাইন মিডিয়া থাকলেও তাদের অস্তিত্ব টিকে থাকবে কি-না, তা নিয়েও অনেকে সন্দিহান ছিল। কিন্তু সব দ্বিধাদ্বন্দ্ব উপেক্ষা করে বুকভরা সাহস আর দৃঢ় মনোবল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী বাণী ইয়াসমিন হাসি বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করে সম্পাদক হিসেবে অনলাইন নিউজ পোর্টাল বিবার্তা২৪ডটনেট প্রতিষ্ঠা করেন। তারপর নানা চড়াই-উতরাইয়ের মুখোমুখি হয়ে- আস্থা, বিশ্বাস, ভরসা, আর বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের ১১ বছর অতিক্রম করে ১ যুগে পা দিলো ‘সারাবেলা সব খবর’ স্লোগান ধারণ করা অনলাইন পত্রিকাটি।



বিবার্তা২৪ডটনেট-এর ১১ বছরের এই পথ চলায় রয়েছে নানা অর্জন। এসেছে সরকারি স্বীকৃতিও। ২০২০ সালের বৃহস্পতিবার (৩০ জুলাই) রাতে প্রথমবারের মতো নিবন্ধনের জন্য ৩৪টি অনলাইন পোর্টালের নাম চূড়ান্ত করেছে তথ্য মন্ত্রণালয়। সেই তালিকায় স্থান পেয়েছে বিবার্তা ২৪ ডট নেট।



বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পাশাপাশি অনলাইন এই গণমাধ্যমটি জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় তিনবার ‘বিবার্তা গুণীজন সম্মাননা’ প্রদান করেছে। সাংবাদিকতা, তথ্য-প্রযুক্তি, রাজনীতি, অর্থনীতি, শিল্প-সংস্কৃতি, বিদ্যুৎখাত, মুক্তিযুদ্ধসহ অদম্য নারী বিভাগে এই সম্মাননা প্রদান করা হয়।


গণমাধ্যমটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এর বার্তা সম্পাদক হাবিবুর রহমান রোমেল বলেন, বিবার্তা মুক্তিযুদ্ধের স্বপক্ষের অনলাইন নিউজপোর্টাল। পত্রিকাটি ১১ বছরের আপসহীন পথচলায় কোনো চাপেই একটি সংবাদও আনপাবলিশড করেনি। নীতিগতভাবে সংবাদমাধ্যটি শুধু বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার পক্ষে আপস করে। বিবার্তা অন্যকোন প্রতিষ্ঠানের সিস্টার কনসার্ন নয়, রক্ষাকবচও না। এই সবকিছু সহজ এবং সম্ভব হচ্ছে সম্পাদকের শিরদাঁড়ার জন্য।


তিনি বলেন, পত্রিকাটির সাথে আরেকটি নাম লোকে সমাধিক চেনে- বাণী ইয়াসমিন হাসি, সম্পাদক বিবার্তা। এই প্রতিষ্ঠানে কাজের সবচেয়ে বড় আরাম হলো- একটাই দল, বিবার্তা। আর একজন দলনেতা বাণী ইয়াসমিন হাসি। বস্তুনিষ্ঠ, সাহসী, মুক্তিযুদ্ধ আর বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশের পক্ষের সংবাদ প্রকাশ ছাড়া এখানে আর কোনো দলাদলি-গলাগলি নেই।



বিবার্তার সম্পাদক বাণী ইয়াসমিন হাসি বলেন, ১৯৬২ সালের ২ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ প্রতিষ্ঠিত হয়। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে স্নাতক-স্নাতকোত্তর সম্পন্ন করে ২০১১ সালের ২ আগস্ট অর্থাৎ আমার বিভাগের প্রতিষ্ঠার দিনই বিবার্তা২৪ডটনেট শুরু করি।



তিনি বলেন, আমাদের যুগপৎ প্রচেষ্টা, আন্তরিকতা, উদ্যম- সেইসাথে আপনাদের অকৃত্রিম ভালোবাসায় সংবাদমাধ্যমটি প্রতিষ্ঠা ও অর্জনের এগারো বছর পেরিয়ে পা রাখল এক যুগের আলোকিত আঙিনায়। বিবার্তার এই শুভক্ষণে আমাদের পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা ও সুহৃদদের জানাই আন্তরিক ধন্যবাদ।


সম্পাদক বলেন, বিবার্তা২৪ডটনেট মুক্তিযুদ্ধের চেতনায় আপসহীন। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে স্বপ্রণোদিত হয়ে গণমাধ্যমটি অনাগত দিনেও কাজ করে যাবে বলে অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।



এদিকে অনলাইন গণমাধ্যমটি যুগপূর্তি উপলক্ষ্যে উৎসবসূচিও প্রকাশ করেছে। প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ডেঙ্গু সচেতনতা ও প্রতিরোধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু করে বাংলামোটর পর্যন্ত পরিচ্ছন্নতা অভিযান ও মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হবে। আর বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত কেককাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিবার্তার যুগপূর্তি উপলক্ষ্যে অতিথিদের শুভেচ্ছা জ্ঞাপন পর্ব চলবে। বর্ণাঢ্য এই আয়োজন বিবার্তা২৪ডটনেটের কার্যালয়- পদ্মা ইসলামী লাইফ টাওয়ার (লেভেল ১১), ১১৫ কাজী নজরুল ইসলাম এভিনিউ, বাংলামোটর, ঢাকা-১০০০ এ অনুষ্ঠিত হবে।


বিবার্তা/রাসেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com