স্পিকারের সঙ্গে বেলজিয়াম রাষ্ট্রদূতের সাক্ষাৎ
প্রকাশ : ২০ জুলাই ২০২৩, ১৬:৩৫
স্পিকারের সঙ্গে বেলজিয়াম রাষ্ট্রদূতের সাক্ষাৎ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত বেলজিয়ামের রাষ্ট্রদূত দিদিয়ের ভান্ডারহাসেল্ট। ২০ জুলাই, বৃহস্পতিবার স্পিকারের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।


সাক্ষাৎকালে তারা সংসদীয় মৈত্রী গ্রুপ, দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য, অর্থনৈতিক সহযোগিতা, লিঙ্গ সমতা, নারীর ক্ষমতায়ন ও টেকসই উন্নয়নসহ স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।


শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিঙ্গ সমতা, নারীর ক্ষমতায়ন ও নারীর প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি উন্নয়নে কাজ করে চলেছেন। স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হওয়ার জন্য নারীর প্রতি দৃষ্টিভঙ্গিতে ইতিবাচক পরিবর্তন আনতে হবে। বাংলাদেশের নারীদের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। এদেশের গার্মেন্টস খাতে এন্ট্রি লেভেলে উল্লেখযোগ্য সংখ্যক নারী কাজ করছে। দক্ষতার ওপর ভিত্তি করে তাদের উপরের স্তরে কাজের সুযোগ দিতে হবে। এদেশে ১৮-৩৫ বছর বয়সী প্রায় পাঁচ কোটি কর্মক্ষম জনশক্তি রয়েছে। তাই ডেমোগ্রাফিক ডিভিডেন্ড কাজে লাগানোর চ্যালেঞ্জে আমাদের সফল হতে হবে।


স্পিকার বলেন, বাংলাদেশ-বেলজিয়ামের সংসদীয় মৈত্রী গ্রুপের মাধ্যমে সংসদ সদস্যদের সফর বিনিময় এবং দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।


রাষ্ট্রদূত দিদিয়ের ভান্ডারহাসেল্ট জাতীয় সংসদ পরিদর্শন করে সংসদের নির্মাণ শৈলীর প্রশংসা করেন। তিনি বলেন, জাতীয় সংসদের ভিত্তিতেই রয়েছে একটি সমৃদ্ধ লাইব্রেরি, তাই সংসদ সদস্যদের টেকসই চর্চাকে এগিয়ে নিতে হবে।


এসময় তিনি বলেন, বাংলাদেশের সার্বিক উন্নয়ন ও অগ্রগতিতে বেলজিয়াম সহযোগিতা করবে।


এসময় রাষ্ট্রদূতের বিশেষ সহকারী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালকসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/রিয়াদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com