‘নির্বাচন ইস্যুতে জাতিসংঘ বা কোনো বন্ধুরাষ্ট্র সংলাপের প্রস্তাব দেয়নি’
প্রকাশ : ১১ জুন ২০২৩, ২০:১৭
‘নির্বাচন ইস্যুতে জাতিসংঘ বা কোনো বন্ধুরাষ্ট্র সংলাপের প্রস্তাব দেয়নি’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতিসংঘ বা অন্য কোনো বন্ধুরাষ্ট্র থেকে সংলাপের বিষয়ে প্রস্তাব দেওয়া হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।


১১ জুন, রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।


সাম্প্রতিক সময়ে রাজনৈতিক দলগুলো নির্বাচনকে সামনে রেখে সংলাপ বসার কথা বলছে। সংলাপে বসা নিয়ে বন্ধুরাষ্ট্র থেকে কোনো চাপ আছে কি না- সাংবাদিকরা প্রতিমন্ত্রীর কাছে তা জানতে চান। জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমি গত ৯ বছরে এ ধরনের কোনো বৈঠকে ছিলাম না বা আমাকে কেউ বলেনি। নির্বাচনকে সামনে রেখে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তাকে এ ধরনের (সংলাপে বসার) প্রস্তাবনা কেউ দেননি। নির্বাচনকালীন সরকারে বর্তমান সংবিধানের বাইরে অন্য কোনো কাঠামোর পরামর্শ কোনো বন্ধুরাষ্ট্র দেয়নি।


তিনি বলেন, রাজনৈতিক নেতৃবৃন্দ এটা নিয়ে (সংলাপ) কেন বলছেন আমার জানা নেই। কিন্তু কোনো রাষ্ট্র থেকে বা আন্তর্জাতিক সংস্থা থেকে এ বিষয়ে (সংলাপ) চাপে থাকা তো দূরের কথা, কোনো প্রস্তাবনাও পাইনি।


সংসদ নির্বাচনে জাতিসংঘকে যুক্ত করার বিষয়ে শাহরিয়ার আলম বলেন, কোনো প্রয়োজন নেই। ব্যাপক সংঘর্ষের পরিস্থিতি হলে জাতিসংঘ সেখানে থাকে। যুদ্ধের মতো বা গৃহযুদ্ধের কোনো পরিস্থিতি হলে জাতিসংঘ সেখানে থাকে। বাংলাদেশের পরিস্থিতি অনেককাল আগে সে রকম ছিল।


সম্প্রতি পাইলট প্রকল্পের মাধ্যমে কিছু রোহিঙ্গা মিয়ানমারে ফেরত পাঠানোর যে উদ্যোগ বাংলাদেশ নিয়েছিল, সেটা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক দূত। তার এই মন্তব্য প্রত্যাখ্যান করে প্রতিমন্ত্রী জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার এক্ষেত্রে অবস্থানের সমালোচনা করেছেন।


ট্রানজিট ক্যাম্পে প্রত্যাবাসনগামী রোহিঙ্গাদের জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের চার বেলা খাবার না দেওয়ার বিষয়টি দুঃখজনক বলেও মন্তব্য করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com