আগামীকাল বরিশাল সিটি নির্বাচন
প্রকাশ : ১১ জুন ২০২৩, ০৯:৪৫
আগামীকাল বরিশাল সিটি নির্বাচন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বরিশাল সিটি নির্বাচনের ভোট আগামীকাল (১২ জুন)। এবার ভোটে অংশ নিচ্ছেন সাত মেয়র প্রার্থীসহ ১১৮ জন সাধারণ ও ৪২ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী । ভোটার সংখ্যা ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে, ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন পুরুষ ও ১ লাখ ৩৮ হাজার ৮০৯ জন নারী।


প্রথমবারের মতো ইলেকট্রিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে নগরীর ৩০টি ওয়ার্ডে ভোট গ্রহণ পরিচালিত হবে। গত ২৯ মে দেড় হাজার ইভিএম বরিশাল পৌঁছেছে।


বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন পর্যবেক্ষণ করতে, সকল কেন্দ্র ও কক্ষে ক্লোজড সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ক্যামেরা স্থাপন করা হয়েছে। শনিবারে (১০ জুন) সিসিটিভি ক্যামেরা স্থাপন শেষ করা হয়েছে।


নির্বাচন কর্মকর্তা মো. শাহিন শরীফ বলেন, ‌‘এই নির্বাচনে ৮৯৪টি কক্ষে ভোটগ্রহণ করা হবে। প্রতিটি ভোটকক্ষে ১টি ও প্রতিটি কেন্দ্রের প্রবেশ পথে ২টি করে ক্যামেরা স্থাপন করা হয়েছে।


বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ১২৬টি কেন্দ্রের মধ্যে ১০৬টি কেন্দ্রই গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) বলে জানিয়েছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার সাইফুল ইসলাম। তিনি বলেন, পুলিশের হিসাবে ৭০টি কেন্দ্র গুরুত্বপূর্ণ। কিন্তু প্রার্থীরা যেসব কেন্দ্র নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন, সেগুলো যুক্ত করে মোট ১০৬টিকে গুরুত্বপূর্ণ ধরা হয়েছে।


পুলিশ কমিশনার জানান, নির্বাচনের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ, র‍্যাব, এবিপিএন ও আনসার মিলিয়ে মোট ৪ হাজার ৪০০ সদস্য মোতায়েন থাকবেন।


র‌্যাবের পক্ষ্য থেকে জানানো হয়েছে, বরিশাল সিটি নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার লক্ষ্যে যে কোনো অপতৎপরতা কঠোরভাবে দমন করার হুঁশিয়ারি দিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৮)।


নির্বাচন কমিশনের নির্দেশনা অনুাযায়ী শনিবার সকাল ৬টা থেকে র‌্যাব-৮ এর সদস্যরা স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছে। যেখানে পুরো নির্বাচনে নগরের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে মোট ১৬টি টিম থাকবে।


বিবার্তা / সানজিদা/ মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com