কারিগরি বোর্ডের অধীনে বেসিক শর্ট কোর্স চালু রাখার দাবি
প্রকাশ : ১৩ মে ২০২৩, ১৭:৩৬
কারিগরি বোর্ডের অধীনে বেসিক শর্ট কোর্স চালু রাখার দাবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত ও পরিচালিত জাতীয় দক্ষতামান বেসিক (৩৬০ ঘণ্টা) ৩ থেকে ৬ মাস মেয়াদী ট্রেড কোর্সের প্রশিক্ষণ কার্যক্রম কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে চালু রাখার দাবি জানিয়েছে শর্ট কোর্স ঐক্য পরিষদ।


শনিবার ,১৩ মে প্রেস ক্লাবে পরিষদ কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।


পরিষদের প্রধান সমন্বয়ক নাসির উদ্দিন ভুইয়া বলেন, কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় ১৯৬৭ সাল থেকে ৩৬০ ঘণ্টা মেয়াদী জাতীয় দক্ষতামান বেসিক শর্ট কোর্স পরিচালিত হচ্ছে। বর্তমানে প্রায় ৩ হাজার ৫৩৮টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান থেকে দুই লাখ শিক্ষার্থী কোর্সটির প্রশিক্ষণ নিয়ে থাকেন।


তিনি আরও বলেন, গত বছরের আগস্ট মাসে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ তাদের এক সভায় সিদ্ধান্ত নেয় বেসিক শর্ট কোর্সটি তারা ব্যতীত অন্য কোনো প্রতিষ্ঠান পরিচালনা করতে পারবে না। আমরা চিন্তিত এ কারণে, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠিত হবার পর থেকে মাত্র ৫ থেকে ৬টি ট্রেড/অকুপেশন নিয়ে কাজ করেছে। অপরদিকে কারিগরি শিক্ষা বোর্ড কাজ করছে ১২০টি ট্রেড/অকুপেশন নিয়ে। কারিগরি শিক্ষা বোর্ড সার্টিফিকেট কোর্সটি পরিচালনা করে থাকে। অপরদিকে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ উচ্চতর প্রশিক্ষণ দিয়ে থাকে। সুতরাং ৩৬০ ঘণ্টা মেয়াদী কোর্সটি কারিগরি শিক্ষা বোর্ড থেকে বন্ধ করলে এনএসডিএ-এর অধীনের প্রতিষ্ঠানগুলো প্রশিক্ষণার্থী স্বল্পতায় পড়বে। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় কোর্সটি বন্ধ করা হলে প্রধানমন্ত্রী ঘোষিত ২০৩০ সালে ৩০ শতাংশ ও ২০৪০ সালে ৫০ শতাংশ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ সম্প্রসারণের লক্ষ্যমাত্রা অর্জন ব্যহত হবে। আমাদের দাবি, দুইটি প্রতিষ্ঠানের অধীনেই বেসিক শর্ট কোর্স পরিচালনা করা হোক।


সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শর্ট কোর্স ঐক্য পরিষদের সমন্বয়ক মো. আফসার আলী, মোস্তাফিজার রহমান, শামীম আরা বেগম, জাকির হোসেন স্বপন প্রমুখ।


বিবার্তা/রাসেল/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com