প্রতীক বরাদ্দের পূর্বে প্রচারণা করায় জি এম কাদেরের বিরুদ্ধে তদন্তের নির্দেশ
প্রকাশ : ১২ মে ২০২৩, ২১:৪৮
প্রতীক বরাদ্দের পূর্বে প্রচারণা করায় জি এম কাদেরের বিরুদ্ধে তদন্তের নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রতীক বরাদ্দের পূর্বেই জাতীয় পার্টির মনোনীত মেয়র প্রার্থীকে সাথে নিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের নির্বাচনি প্রচারনা ও নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ করায় সরেজমিনে তদন্ত করে ২৪ ঘন্টার মধ্যে (১৩ মে ২০১৩ তারিখ) প্রতিবেদন প্রেরণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।


নির্বাচন কমিশনের সহকারী পরিচালক (জনসংযোগ) আরশাদুক হক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। 


প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় পার্টির মনোনীত মেয়র প্রার্থীকে সাথে নিয়ে প্রতীক বরাদ্দের পূর্বেই জি এম কাদের গত ১১ মে  বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় শোভাযাত্রা, শো-ডাউন, মিছিল, সভা, নির্বাচনি প্রচারনা ও নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ করেছেন মর্মে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে।


প্রতীক বরাদ্দের পূর্বে কোন প্রার্থী বা তাহার পক্ষে কোন রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠানের নির্বাচনি এলাকায় শোভাযাত্রা, শো-ডাউন, মিছিল, সভা, নির্বাচনি প্রচারনা ও নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ৫, ৭, ১০, ১১, ১৩, ২২ বিধি পরিপন্থী।


প্রকাশিত সংবাদের বিষয়ে সরেজমিনে তদন্ত করে ২৪ ঘন্টার মধ্যে (১৩ মে ২০১৩ তারিখ) প্রতিবেদন প্রেরণের জন্য বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার, জেলা প্রশাসক, বরিশাল ও জেলা ম্যাজিস্ট্রেট এবং পুলিশ কমিশনার বরিশালকে  কমিশন নির্দেশ প্রদান করেছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ৫, ৭, ১০, ১১, ১৩, ২২ বিধিতে নিম্নরূপ বিধান রয়েছে :


৫। প্রচারণার সময় ।- কোন প্রার্থী বা তাহার পক্ষে কোন রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের পূর্বে কোন প্রকার নির্বাচনি প্রচার শুরু করিতে পারিবেন না।। 


৭। সত্য সমিতি অনুষ্ঠান সংক্রান্ত বাধা-নিষেধ। কোন প্রার্থী বা তাহার পক্ষে কোন রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান (ক) পথসভা ও ঘরোয়া সত্তা ব্যতীত কোন জনসভা বা শোভাযাত্রা করিতে পারিবেন না: 


(খ) পথসভা ও ঘরোয়া সভ্য করিতে চাহিলে প্রস্তাবিত সভার কমপক্ষে ২৪ (চব্বিশ) ঘন্টা পূর্বে ভান্নার স্থান এবং সময় সম্পর্কে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবহিত করিতে হইবে, যাহাতে উক্ত স্থানে চলাচল ও আইন-শৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে পারে।


তবে শর্ত থাকে যে, জনগণের চলাঙলের বিঘ্ন সৃষ্টি করিতে পারে এইরূপ কোন সড়কে পথসভা করিতে পারিবেন না বা  কোন মঞ্চ তৈরি করিতে পারিবেন না;


(গ) প্রতিপক্ষের পথসভা বা ঘরোয়া সভ্য বা অন্যান্য প্রচারাভিযান পণ্ড বা উহাতে বাধা প্রদান বা কোন গোলযোগ সৃষ্টি করিতে পারিবেন না; এবং


(ঘ) কোন পথসভা বা ঘরোয়া সভ্য অনুষ্ঠানে বাধাদানকারী বা অন্য কোনভাবে গোলযোগ সৃষ্টিকারীসের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশের শরণাপন্ন হইবেন এবং এই ধরণের ব্যক্তিদের বিরুদ্ধে নিজেরা ব্যবস্থা গ্রহণ করিতে পারিবেন না।


১০। যানবাহন ব্যবহার সংক্রান্ত বাধা নিষেধ। কোন প্রাণী বা তাহার পক্ষে কোন রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান-


(ক) কোন ট্রাক, বাস, মোটরসাইকেল, নৌযান, ট্রেন কিংবা অন্য কোন যান্ত্রিক যানবাহনসহকারে মিছিল বা মশাল মিছিল বা অন্য কোন প্রকারের মিছিল বাহির করিতে পারিবে না কিংবা কোনরূপ শোডাউন করিতে পারিবে না।


১১। মিছিল বা শোডাউন সংক্রান্ত বাধা-নিষেধ : (১) মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোন প্রকার মিছিল কিংবা শো-ডাউন করা যাইবে না বা প্রাণী ও (পাঁচ) জনের অধিক সমর্থক লইয়া মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারিবেন।


(২) নির্বাচন-পূর্ব সময়ে কোন প্রকার মিছিল বা কোনরূপ শো-ডাউন করা ঘাইবে না। 


২২। সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারীর নির্বাচনি প্রচারণা এবং সরকারি সুযোগ-সুবিধা সংক্রান্ত বাধা-নিষেধ ।- 


(১) সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোন সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনি এলাকায় প্রচারণায় বা নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ করিতে পারিবেন না।


তবে শর্ত থাকে যে, উক্তরূপ ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ভোটার হইলে তিনি কেবল তাঁহার ভোট প্রদানের জন্য ভোটকেন্দ্রে যাইতে পারিবেন।


(২) নির্বাচন-পূর্ব সময়ে কোন প্রতিরুদ্বী প্রার্থী বা তাহার পক্ষে অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনি কাজে সরকারি প্রচারণা, সরকারি যানবাহন, অন্য কোন সরকারি সুযোগ-সুবিধা ভোগ এবং সরকারি কর্মকর্তা বা কর্মচারীগণকে ব্যবহার করিতে পারিবেন না।


বিবার্তা/সানজিদা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com