ঢাকায় শুরু হচ্ছে ইন্ডিয়ান ওশেন কনফারেন্সের ষষ্ঠতম আসর
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৩, ১৬:৫৫
ঢাকায় শুরু হচ্ছে ইন্ডিয়ান ওশেন কনফারেন্সের ষষ্ঠতম আসর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধিভুক্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়া ফাউন্ডেশন আগামী ১২-১৩ মে ঢাকায় হোটেল ইন্টার কন্টিনেন্টালে “Indian Ocean Conference”-এর ষষ্ঠতম আসর যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত সম্মেলন আয়োজনের ব্যাপারে নীতিগত অনুমোদন দিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন।


সেহেলী সাবরীন জানান, আগামী ১২ মে ২০২৩ তারিখে সম্মেলনের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এবং সম্মেলনে আগত অতিথিদের সম্মানে তাঁর পক্ষ থেকে একটি নৈশভোজের আয়োজন করা হবে।


India Foundation ২০১৬ সাল থেকে বিভিন্ন দেশে সেই দেশের সরকারের সাথে যৌথ আয়োজনে Indian Ocean Conference” নামক এই সম্মেলন নিয়মিত আয়োজন করে আসছে। সম্মেলনটি মূলত ভারত মহাসাগরের উপকূলবর্তী দেশসমূহকে নিয়ে আয়োজন করা হলেও, এতে পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে বিভিন্ন গুরুত্বপূর্ণ এবং প্রাসঙ্গিক বিষয়াদি নিয়ে আলোচনা হয়ে থাকে। এ পর্যন্ত সর্বমোট পাঁচ (০৫) টি সম্মেলন যথাক্রমে সিঙ্গাপুর (২০১৬), শ্রীলঙ্কা (২০১৭), ভিয়েতনাম (২০১৮), মালদ্বীপ (২০১৯) এবং সংযুক্ত আরব আমিরাত (২০২১)-এ অনুষ্ঠিত হয়েছে।


ষষ্ঠতম আসরটি বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতিবছর সম্মেলনটিতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান/সরকার প্রধান/মন্ত্রীবর্গ/বহু-পাক্ষিক সংস্থাসমূহের প্রধান/গবেষকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। বাংলাদেশ থেকে বিগত আসরসমূহে উচ্চ পর্যায়ের প্রতিনিধি যথাঃ মাননীয় পররাষ্ট্রমন্ত্রী (২০১৬), বাণিজ্যমন্ত্রী (২০১৭), পরিকল্পনা মন্ত্রী (২০১৮), পররাষ্ট্র প্রতিমন্ত্রী (২০১৯), সংসদ সদস্য (২০২১) অংশগ্রহণ করেন। বাংলাদেশে অনুষ্ঠিতব্য সম্মেলনে এক বা দুইজন রাষ্ট্রপ্রধান সহ বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী/মন্ত্রী এবং বিভিন্ন সেক্টরের উচ্চপর্যায়ের প্রতিনিধি, আন্তর্জাতিকভাবে স্বনামধন্য প্যানেলিস্ট, শিক্ষাবিদ, গবেষকগণ অংশগ্রহণ করবেন বলে আশা করা যাচ্ছে বরে জানান তিনি।


১২ মে সম্মেলনের উদ্বোধনের আগে বেশ কয়েকটি প্রাক-সম্মেলন কর্মশালা এবং ১৩ মে মন্ত্রী-পর্যায়ের অধিবেশন হবে। মরিশাসের রাষ্ট্রপতি সম্মেলনে অংশগ্রহণ করতে ইতোমধ্যে সম্মতি জানিয়েছেন। এছাড়া আরো কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রী (ভুটান, শ্রীলংকা), জাপানের ভাইস মিনিস্টার সম্মেলনে অংশগ্রহণ নিশ্চিত করেছেন। সম্মেলন নিকটবর্তী হলে অংশগ্রহণকারী মন্ত্রী এবং অন্যান্য পর্যায়ের অতিথিদের ব্যাপারে আরো বিস্তারিত জানা যাবে।


আঞ্চলিক রাজনৈতিক পরিমন্ডলে আমাদের নিকটতম প্রতিবেশি ভারতের সাথে বাংলাদেশের অংশীদারিত্ব এবং পরিবর্তনশীল ভূ-রাজনৈতিক এবং ভূ-অর্থনৈতিক বাস্তবতার নিরিখে বাংলাদেশে সম্মেলনটি আয়োজন বিশেষ গুরুত্ব বহন করে।



বিবার্তা /সানজিদা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com