একুশ একটি চেতনা ও বিপ্লবের নাম: ইন্দিরা
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৪৭
একুশ একটি চেতনা ও বিপ্লবের নাম: ইন্দিরা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, একুশ একটি চেতনা, বৈশ্বিক প্রতীক ও একটি মহান বিপ্লবের নাম। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষার মর্যাদা রক্ষার্থে বাঙালির জীবন উৎসর্গের ঘটনা বিশ্বের বুকে এক অনন্য ইতিহাস।




মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমির আয়োজনে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।




ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, বাঙালি জাতিকে স্বতন্ত্র মর্যাদায় প্রতিষ্ঠিত করতে অমর একুশের রয়েছে অসামান্য অবদান। একুশের চেতনায় উজ্জীবিত আজ সারাবিশ্ব। বিশ্বজুড়ে ৩০ কোটিরও বেশি মানুষ বাংলা ভাষায় কথা বলে। বাংলা ভাষা আজ বিশ্বে বহুল ব্যবহৃত চতুর্থ ভাষা হিসেবে স্থান করে নিয়েছে।




প্রতিমন্ত্রী বলেন, ১৯৪৭ সালে দেশভাগের পর পাকিস্তানি শাসকেরা বাঙালিদের বিরুদ্ধে সুগভীর ষড়যন্ত্র শুরু করে উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা করার উদ্যোগ গ্রহণ করে। বঙ্গবন্ধু ভাষা আন্দোলন শুরু করেন এবং এদেশের তরুণ সমাজ ও ছাত্ররা বুকের তাজা রক্ত দিয়ে মায়ের ভাষার মর্যাদা প্রতিষ্ঠা করে।




মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার অর্জন, বিভিন্ন আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে সন্তানদের জানাতে হবে। এগুলো করলে প্রকৃত দেশপ্রেমিক ও আদর্শ নাগরিক হিসেবে তারা গড়ে উঠবে। বিকৃতি ও বিদেশি ভাষার চাপে দিশেহারা না হয়ে বাংলা ভাষার শুদ্ধ চর্চা করুন।




বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ, মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক আবেদা আকতার, অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান, মুহাম্মদ ওয়াহিদুজ্জামানসহ মন্ত্রণালয় এবং দপ্তর সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।



বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com