তৃতীয় দিনেও জমে ওঠেনি বইমেলা
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ২১:১৯
তৃতীয় দিনেও জমে ওঠেনি বইমেলা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

হালকা হালকা শীতের ছোঁয়ায় শনিবার বিকেল থেকেই অমর একশে গ্রন্থমেলায় পদচারণা বাড়তে থাকে পাঠক, লেখক প্রকাশক আর দর্শনার্থীদের।


আগের দুই দিনের তুলনায় এদিন তাই মেলায় মানুষের সমাগম একটু বেশিই ছিল। আত্মীয় স্বজন, বন্ধুবান্ধব নিয়ে মেলায় ঘুরতে এসেছেন অনেকে। তবে মেলায় ঘুরতে আসা শিশুদের সংখ্যা ছিল লক্ষ্যণীয়।


কেউ আবার প্রকাশনীর স্টলগুলোতে গিয়ে খোঁজ নিচ্ছেন নতুন বইয়ের। অন্যদিকে, অনেক প্রকাশনীর স্টলে আবার অলস সময় কাটাতে দেখা গেছে বিপণন কর্মীদের। বিভিন্ন স্টল ঘুরে-ঘুরে বই দেখছেন তারা।


তবে প্রকাশকরা বলছেন, লোক পদচারণা বেশি থাকলেও ছিল না বই কেনা বেচার ব্যস্ততা। অন্যদিকে পাঠকরা বলছেন, এখন চলছে শুধু বই পছন্দ করে বাছাই করার কাজ। তাই অনেকটা হালকা ফুরফুরে মেজাজেই মেলা ঘুরে দেখছেন ক্রেতারা। তবে লক্ষ্যণীয় বিষয়, তৃতীয় দিনেও চালু হয়নি মেলার প্রায় ৫০ টি স্টল।


শনিবার সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি মেলা প্রাঙ্গণ ঘুরে এমন চিত্রই দেখা মেলে।


মেলা প্রাঙ্গণে মিরপুর থেকে আসা কয়েকজন শিক্ষার্থীদের সাথে বিবার্তা প্রতিবেদকের আলাপ হয়। সকল বন্ধু মিলে মেলায় ঘুরতে এসেছেন। বই মেলা উৎসব কেমন লাগছে জানতে চাওয়া হলে তারা বলেন, প্রতিবছরই নিয়মিত মেলায় আসি। প্রথম কয়েক দিন বই কেনা হয় না। শেষের কয়েকদিনেই বই কেনা হয়। তাছাড়া নতুন বছরে নতুন বই আসে সেগুলোর খোঁজ নিতেই প্রথম কয়েকটা দিন চলে যায়।



এদিকে, প্রকাশকরা বলছেন, শুরুর দিকে বই খুব বেশি কেনা-বেচা হয় না। কয়েকটি প্রকাশনীর প্রকাশকদের সাথে আলাপ করে জানা যায়, প্রথম কয়েক দিন বই বেচা কেনা হবে না সেটা তারা(প্রকাশনীর প্রকাশকরা) আগে থেকেই ধরে রাখেন। তবে যেহেতু অন্যবারের তুলনায় এবার মেলায় পাঠকদের অংশগ্রহণ অনেক বেশি দেখা যাচ্ছে তাই আশা করছেন কিছুদিনের মধ্যে বেচা কেনার ব্যস্ততা বেড়ে যাবে।


প্রথম কয়েকদিন বেচা-কেনা তেমন না হলেও আগামী কয়েকদিনের মধ্যে বিক্রির ব্যস্ততা বাড়বে বলে মনে করছেন প্রকাশনীর প্রকাশকরা। এদিকে, মেলার তৃতীয় দিনে বড়দের পাশাপাশি লক্ষ্যণীয় অংশগ্রহণ ছিল শিশুদেরও। পরিবারের সাথে আসা এসব শিশুদের ভিড় করতে দেখা গেছে বেশকিছু স্টলে।


বিবার্তা/রাসেল/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com