প্রায় ৩ হাজার প্রতিযোগী নিয়ে ঢাকা উত্তর ও দক্ষিণের শিল্পকলা প্রতিযোগিতা
প্রকাশ : ০৯ জুন ২০২৪, ১২:২২
প্রায় ৩ হাজার প্রতিযোগী নিয়ে ঢাকা উত্তর ও দক্ষিণের শিল্পকলা প্রতিযোগিতা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী উদযাপনের বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে পূর্বের ধারাবাহিকতায় এবারও শুরু হয়েছে ‘শিল্পকলা প্রতিযোগিতা ২০২৪’।


দেশের ৬৪ জেলা ও ঢাকা মহানগর পর্যায়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৫ জুনের মধ্যে সকল জেলা শিল্পকলা একাডেমি ও মহানগরে প্রতিযোগিতা শেষ হবে।


এরই অংশ হিসেবে প্রায় আড়াই হাজারেরও অধিক প্রতিযোগীদের অংশগ্রহণে দুই দিনব্যাপী ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।


৭ জুন ২০২৪ শুক্রবার ঢাকা মহানগর উত্তরের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ১০টি বিষয়ে প্রায় ১ হাজার একশ এর অধিক প্রতিযোগী অংশগ্রহণ করে।


৮ জুন ঢাকা মহানগর দক্ষিণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মহানগর দক্ষিণের প্রতিযোগিতায় ১ হাজার পাঁচশত এর অধিক প্রতিযোগী অংশগ্রহণ করে। দুই দিনব্যাপী এই প্রতিযোগিতা 30টি কেন্দ্রে আয়োজন করা হয়। কোন কোন কেন্দ্রে ১৫০-২০০ এর বেশি প্রতিযোগী অংশগ্রহণ করে। প্রতিযোগিতা চলাকালীন কেন্দ্রসমূহ পরিদর্শন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এবং একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ।


ঢাকা মহানগরের দুই সিটি কর্পোরেশনের অন্তর্গত প্রতিযোগিদের নিয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। যার ফলাফল একাডেমির ওয়েবসাইটে ৯ জুন ২০২৪ ঘোষণা করা হবে।


এবারের শিল্পকলা প্রতিযোগিতা ১০টি বিষয়ে অনুষ্ঠিত হয়। বিষয়সমূহ হলো- ১. রবীন্দ্রসংগীত ২. নজরুল সংগীত ৩. গণজাগরণের গান (দেশাত্মবোধক/ভাষার গান/ মুক্তিযুদ্ধভিত্তিক/বঙ্গবন্ধুকে নিয়ে গান/ গণসংগীত) ৪. লোকসংগীত ৫.সাধারণ নৃত্য/ সৃজনশীল নৃত্য ৬. লোক নৃত্য ৭.শাস্ত্রীয় নৃত্য ৮.একক আবৃত্তি (কবিতা/ ছড়া) ৯.একক অভিনয় ও ১০.চিত্রাংকন। এসব বিষয়ে বয়সভিত্তিক বিভাগসমূহ হলো - ‘ক’ বিভাগ: ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি অথবা সর্বোচ্চ ১১ বছর, ‘খ’ বিভাগ: 6ষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি অথবা সর্বোচ্চ 1৭ বছর, ‘গ’ বিভাগ: একাদশ শ্রেণি থেকে স্নাতকোত্তর অথবা সর্বোচ্চ ২৫ বছর।


প্রত্যেক জেলার প্রতিযোগী নিজ জেলা শিল্পকলা একাডেমি থেকে তথ্য সংগ্রহ ও নিবন্ধন সাপেক্ষে জেলার প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। সকল জেলা ও মহানগর পর্যায়ে নির্বাচিত ১ম স্থান অধিকারীদের নিয়ে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com