নজরুল উৎসবের দ্বিতীয় দিনে বর্ষার আবাহন, শেষ দিন আজ
প্রকাশ : ২৬ মে ২০২৪, ০৯:২৬
নজরুল উৎসবের দ্বিতীয় দিনে বর্ষার আবাহন, শেষ দিন আজ
প্রিন্ট অ-অ+

জাতীয় কবির জন্মদিনের আগেরদিন শুক্রবার থেকে শুরু হয়েছে ছায়ানট আয়োজিত নজরুল উৎসব। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে তিন দিনের এ অনুষ্ঠানের আয়োজন করেছে ছায়ানট। নাচ-গান, পাঠ, আবৃত্তি ও কথনে সজ্জিত হয়েছে তিনদিনের এ আয়োজন। আজ রবিবার (২৬ মে) পর্যন্ত চলমান উৎসবে আমন্ত্রিত ৩০ শিল্পীসহ প্রায় ১৬০ জন শিল্পী উপস্থাপন করবেন বৈচিত্র্যময় নানা পরিবেশনা।


২৫ মে, শনিবার সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে ছায়ানটের মিলনায়তনে দ্বিতীয় দিনের আয়োজনে ছিল কয়েকটি পর্বে ২৫টির বেশি পরিবেশনা। প্রতিটির শুরুতে সংশ্লিষ্ট পর্বটির গান নিয়ে সংক্ষেপে কথা বলেন একজন করে, যা ‘কথন’ নামে পরিচিত। শিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়ের কথন দিয়ে আয়োজন শুরু হয়। এরপর ‘বরষা ওই এলো বরষা’ ও ‘মেঘ-মেদুর বরষায় কোথা তুমি’সহ অন্য নজরুলসংগীত পরিবেশনায় মুগ্ধ হন শ্রোতারা।


নজরুলের জন্মবার্ষিকী উৎসবের দ্বিতীয় দিনের পরিবেশনায় মাঝেমধ্যে কথন শুনিয়েছেন ডালিয়া আহমেদ। আজকের আয়োজনে একক গানই ছিল বেশি। ছায়ানটের শিল্পীদের পাশাপাশি নজরুলসংগীত পরিবেশন করেছেন আমন্ত্রিত শিল্পীরা।


সজল শ্যামল ঘন দেয়া পর্ব শেষে নজরুলের ‘সোনার হিন্দোলে কিশোর-কিশোরী’ গেয়ে শোনালেন মাকসুদুর রহমান মোহিত খান। সঞ্জয় কবিরাজের কণ্ঠে শোনা গেল ‘গভীর নিশীথে ঘুম ভেঙে যায়।’ বিটু কুমার শীল শোনালেন ‘ভুল করে যদি ভালোবেসে থাকি’ নজরুলসংগীতটি।


ছায়ানটের এবারের নজরুল উৎসবের শেষ দিন আজ রবিবার (২৬ মে) ছায়ানট প্রকাশ করবে ‘নজরুলসংগীত: তথ্য, ভাব ও সুরসন্ধান’ গ্রন্থ। এ গ্রন্থের সম্পাদনা করেছেন গবেষক মফিদুল হক। অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা সাতটায়।


এর আগে, উৎসবের প্রথমদিন শ্রোতা-দর্শকে পরিপূর্ণ ছিল মিলনায়তন। সেই সুবাদে মুগ্ধতার আবেশে ঝরেছে করতালি। সমবেত নাচ-গানের শুরু হয় এদিনের পরিবেশনা পর্ব।


অনেকগুলো কণ্ঠ মিলে যায় এক স্বরে। সকলে মিলে গেয়ে শোনায়, অঞ্জলি লহ মোর সংগীতে/প্রদীপ-শিখা সম কাঁপিছে প্রাণ মম...। সুর রসিকের হৃদয় উচাটন করা সেই সুরবাণীর সহযোগে পরিবেশিত হয় বৃন্দ নাচ। এরপর উৎসবের উদ্বোধনী আনুষ্ঠানিকতায় স্বাগত বক্তব্য দেন ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা। আলোচনায় অংশ নেন সংগঠনের সহ-সভাপতি খায়রুল আনাম শাকিল। নজরুলকে নিবেদিত বিশেষ বক্তৃতা করেন অধ্যাপক বেগম আকতার কামাল।


কথন শেষে পরিবেশিত হয় নজরুল সৃষ্ট ‘নবরাগ মালিকা’ নির্ভর গীতি নৃত্যালেখ্য। নাচ-গান ও পাঠে সাজানো হৃদয়গ্রাহী পরিবেশনাটির গ্রন্থনায় ছিলেন খায়রুল আনাম শাকিল। ত্রপা মজুমদারের পাঠের মাধ্যমে এ পর্বের সূচনা হয়।


পরবর্তীতে নাচ ও গান পরিবেশনার মাঝে বারংবার উচ্চারিত হয়েছে খ্যাতিমান এই অভিনয় ও বাচিকশিল্পীর কণ্ঠস্বরটি। ২৬ মে, শনিবার উৎসবের দ্বিতীয় দিন। এ দিনের আয়োজনে ছিল পরিবেশনা পর্বে ছায়ানট সভাপতি সনজীদা খাতুন গ্রন্থিত গীতি-আলেখ্য ‘সজল শ্যাম ঘন দেয়া’।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com