বইমেলায় নতুন বই 'স্মার্টফোন আসক্তি সমাজ ও সংস্কৃতি'
প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩১
বইমেলায় নতুন বই 'স্মার্টফোন আসক্তি সমাজ ও সংস্কৃতি'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আমাদের সমাজ ও সংস্কৃতির উপর স্মার্টফোন আসক্তির ক্ষতিকর প্রভাব ও আসক্তি থেকে পরিত্রাণের উপায় নিয়ে বিশ্লেষণধর্মী বই লিখেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. আশেক মাহমুদ। বইটির নাম 'স্মার্টফোন আসক্তি সমাজ ও সংস্কৃতি'।


কেমন করে মানুষ স্মার্টফোনে আসক্ত হয়, কীভাবে আপনি বুঝবেন আপনি স্মার্টফোনে কতটুকু আসক্ত, স্মার্টফোনে আসক্তির পরিণতি কী এসকল বিষয়ে গবেষণাধর্মী তথ্য ও বিশ্লেষণ নিয়ে আসা হয়েছে বইটিতে।


এছাড়াও বইটিতে লেখক স্মার্টফোন আসক্তির প্রভাবে ছাত্রছাত্রীদের শিক্ষাজীবন, পারিবারিক জীবন ও সামাজিক সম্পর্ক কীভাবে দুর্বল হয়ে পড়ছে তার ব্যাখ্যা তুলে ধরেন। এছাড়াও ভোগসংস্কৃতি ও অপসংস্কৃতির বিস্তারে স্মার্টফোন আসক্তির প্রভাব বিশ্লেষণ করা হয়েছে। পরিশেষে স্মার্টফোন আসক্তি থেকে কীভাবে উত্তরণ সম্ভব এ বিষয়ে আলোকপাত করা হয়েছে।


‘আগামী প্রকাশনী’ থেকে প্রকাশিত বইটি ২০ শতাংশ ছাড়ে পাওয়া যাবে ২৩ নং প্যাভিলিয়ন স্টলে (সোহরাওয়ার্দী উদ্যান)। এছাড়া রকমারিতে বইটি পাওয়া যাবে ২৫ শতাংশ ছাড়ে।


উল্লেখ্য, বাংলা বাজার ৩৬ নং মার্কেটের ‘আগামী প্রকাশনী’ থেকে ছাত্রছাত্রীরা ৩৫ শতাংশ ছাড়ে বইটি সংগ্রহ করতে পারবে।


বর্তমানে ড. আশেক মাহমুদ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০২০ সালে তিনি ইউনিভার্সিটি অব মালায়া থেকে 'স্মার্টফোন আসক্তি ও সামাজিক পুঁজি' বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।


এর আগে ২০১৩ সালে ‘আগামী প্রকাশনী’ থেকে ‘কর্পোরেট গণমাধ্যম ও বিশ্বায়ন’ নামে লেখকের গবেষণাধর্মী গ্রন্থ প্রকাশিত হয়। একই প্রকাশনী থেকে ‘মধু মরীচিকা’ ও ‘ধূসর সমাজ’ নামে লেখকের দুইটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। তবে দেশি এবং বিদেশি জার্নালে তার বেশ কয়েকটি আর্টিকেল প্রকাশিত হয়েছে। পাশাপাশি দেশের বিভিন্ন স্বনামধন্য দৈনিক পত্রিকায় সমাজের বিভিন্ন সমস্যার উপর লেখকের বিশ্লেষণধর্মী লেখা প্রকাশিত হয়ে আসছে।


বিবার্তা/এহসান/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com