বিজয় দিবসে ছায়ানটের দেশের গান, দেশের কথা
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ০০:১৫
বিজয় দিবসে ছায়ানটের দেশের গান, দেশের কথা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশকে নিয়ে লেখা বাংলার কবিদের গানে গানে বিজয় দিবস উদ্‌যাপন করবে সাংস্কৃতিক সংগঠন ছায়ানট। ১৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রের মাঠে বিকেল পৌনে চারটায় শুরু হবে ছায়ানটের ‘সকলে মিলে দেশ-গান গাইবার, দেশ-কথা বলবার’ সপ্তম অধিবেশন।


১৩ ডিসেম্বর, ,বুধবার ছায়ানটের সংস্কৃতি-ভবনের মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়।


‘সকলে মিলে দেশ-গান গাইবার, দেশ-কথা বলবার’ আয়োজনের সূচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, দীপ্ত টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান এবং ছায়ানটের নির্বাহী সভাপতি সারওয়ার আলী।


সংবাদ সম্মেলনে বলা হয়, বাঙালির ওপর পাকিস্তানি শাসকদের শোষণ-বঞ্চনা-নিপীড়ন এবং সংস্কৃতিবিনাশী আগ্রাসনের মধ্যে আত্মপরিচয়ে বাঁচার বিশ্বাস জাগিয়ে তুলতে ১৯৬৭ সালে ছায়ানট বাংলা নববর্ষের অনুষ্ঠান শুরু করে। আজ যা রমনা উদ্যানের গণ্ডি ছাড়িয়ে বিশ্বজুড়ে, ধর্ম-বর্ণনির্বিশেষে বাঙালির সবচেয়ে বড় প্রাণের উৎসব। দেশ মুক্ত হওয়ার পর দিনে দিনে, কালে কালে ছায়ানট উপলব্ধি করে, স্বাধীন হয়েও বাঙালি সম্পূর্ণরূপে সেই অশুভ শক্তিকে বিতাড়িত করতে পারেনি, বেদম করে ফেলছে সাম্প্রদায়িকতার বিষ, মানবিকবোধের ক্ষয়, মূল্যবোধের অবক্ষয়। তাই দেশ-দশের সাম্য ফেরাতে, বাঙালিকে একাত্ম রাখতে—ভালোবাসার হাজার বছরের আপন সংস্কৃতিতে নবজাগরণ সঞ্চার করার ব্রত নিয়ে মহান বিজয় দিবসে ছায়ানট ‘সকলে মিলে দেশ-গান গাইবার, দেশ-কথা বলবার’ আয়োজন করে আসছে। বাঙালির অন্যতম সব দাবি আদায়ের আন্দোলনের পুরোভাগের দিশারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে অনন্য এই মিলনমেলার সূচনা ২০১৫ সালের বিজয় দিবসে।


এবারের অনুষ্ঠান সাজানো হয়েছে নৃত্যসহ আটটি সম্মেলক গান, একটি একক গান (জীবন আমার ধন্য যে হায়) এবং একটি পাঠ নিয়ে। সৈয়দ শামসুল হকের ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ কাব্য নাটকের নির্বাচিত অংশ উপস্থাপন করবেন ত্রপা মজুমদার, একক গান গাইবেন আবুল কালাম আজাদ। দেশের গানগুলো বেছে নেওয়া হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, গোবিন্দ হালদার, আবদুল লতিফ, মোহাম্মদ মোশাদ আলী, গাজী মাজহারুল আনোয়ার এবং গুরু সদয় দত্তের রচনা থেকে। নৃত্য পরিবেশিত হবে ‘ও আমার দেশের মাটি, তোমার ’পরে ঠেকাই মাথা’, ‘আজি রক্ত নিশি ভোরে’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘এই না বাংলাদেশের গান গাইতে রে দয়াল’, ‘লাখো লাখো শহীদের রক্তমাখা’, ‘জয় বাংলা বাংলার জয়’, ‘আরে ভালো ভালো ভালোরে ভাই’ এবং ‘কারার ঐ লৌহ–কবাট’ সম্মেলক গানের সঙ্গে।


সবাই মিলে দেশের গান গাওয়া ও শোনা, আর কথা বলা ও শোনা এবং সেই সঙ্গে বাংলার নৃত্যশৈলীর রসাস্বাদনের আয়োজন চলবে, ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনীর আত্মসমর্পণের সেই সময় অনুসরণ করে। বাঙালি জাতির সঙ্গে সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত গেয়ে সমাপ্তি টানা হবে অনুষ্ঠানের।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা, যুগ্ম সম্পাদক জয়ন্ত রায় এবং দীপ্ত টেলিভিশনের অনুষ্ঠানপ্রধান এজাজ উদ্দীন আহমেদ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com