শিল্পকলা পদক পাচ্ছেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী মীর বরকত
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২৩, ০১:৩৬
শিল্পকলা পদক পাচ্ছেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী মীর বরকত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের শিল্প ও সংস্কৃতিতে জাতীয় পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদানের জন্য শিল্পকলা পদক পাচ্ছেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবৃত্তিশিল্পী মীর বরকত।


আবৃত্তিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ২০২২ সালের জন্য এই সম্মাননা পাচ্ছেন মীর বরকত।


দেশের সাংষ্কৃতিক অঙ্গনের অতি পরিচিত নাম মীর বরকত। আবৃত্তিশিল্পী, প্রশিক্ষক, আবৃত্তি ও মঞ্চনাটক নির্দেশক, সংগঠক, লেখক সর্বোপরি সমাজের প্রতি দায়বদ্ধ মানুষ হিসেবে তিন সমাজের আলোর পথের যাত্রী কাজ করে যাচ্ছেন।


সাহিত্যের বাচিক চর্চা ও প্রসার প্রতিষ্ঠান "কণ্ঠশীলন"-এর প্রতিষ্ঠালগ্ন থেকে ৪০ বছর ধরে যুক্ত আছেন কর্মী, প্রশিক্ষক, নির্দেশক এবং বর্তমানে অধ্যক্ষ হিসেবে।


নিজস্ব সংগঠন কণ্ঠশীলন ছাড়াও দেশব্যাপী শতাধিক আবৃত্তি ও নাট্যসংগঠনে প্রশিক্ষক হিসেবে যুক্ত আছেন তিনি।


সংস্কৃতি ও শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন শৈল্পিক কর্মশালার প্রশিক্ষক হিসেবে নিজের মর্যাদা ও অবস্থানকে অপরিহার্য করে তুলেছেন।


নিজ দল এবং অন্যান্য সংগঠন মিলিয়ে প্রায় ৫০টির বেশি আবৃত্তি প্রযোজনা এবং ৩টি মঞ্চনাটকের নির্দেশনা দিয়ে সুধী এবং বিজ্ঞমহলে প্রশংসিত হয়েছেন মীর বরকত।


নিজস্ব সংগঠন কণ্ঠশীলন ছাড়াও দেশব্যাপী শতাধিক আবৃত্তি ও নাট্যসংগঠনে প্রশিক্ষক হিসেবে যুক্ত। সংস্কৃতি ও শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন শৈল্পিক কর্মশালার প্রশিক্ষক হিসেবে নিজের মর্যাদা ও অবস্থানকে অপরিহার্য করে তুলেছেন। নিজ দল এবং অন্যান্য সংগঠন মিলিয়ে প্রায় ৫০টি আবৃত্তি প্রযোজনা এবং ৫টি মঞ্চনাটকের নির্দেশনা দিয়ে সুধী এবং বিজ্ঞমহলে প্রশংসিত হয়েছে।


উল্লেখ্য, ১৯৫৮ সালের ১ জুলাই গুণী এই বাচিকশিল্পী ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেন। তার পোশাকি নাম মীর বরকতে রহমান হলেও দেশের শিল্প-সংস্কৃতির অঙ্গনে তিনি মীর বরকত নামেই পরিচিত। তার পিতার নাম মীর মসুদার রহমান ও মাতার নাম রশিদা বেগম। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র ও দুই কন্যা সন্তানের জনক।


মীর বরকত ১৯৮৩ সালে নাট্যশিক্ষাঙ্গন থেকে এক বছরের নাট্য সার্টিফিকেট বিষয়ক কোর্স ও ১৯৮৪ সালে গণমাধ্যম ইন্সটিটিউটে সংবাদ উপস্থাপনা ও রিপোর্টিং কোর্সে অংশ নেন। তার প্রকাশিত গ্রন্থের নাম ‘আবৃত্তির ক্লাস’।


মীর বরকত ইউনিসেফ প্রবর্তিত মীনা মিডিয়া অ্যাওয়ার্ডসহ এ যাবৎ প্রচুর পুরস্কার-সম্মাননা পেয়েছেন। পেয়েছেন স্বরকল্পন আবৃত্তি চক্র থেকে শ্রেষ্ঠ নির্দেশক সম্মাননাও। আবৃত্তি অঙ্গন থেকে পেয়েছেন অপু সম্মাননা পদক। আনন্দমোহন কলেজ থেকে শ্রেষ্ঠ বক্তা ও অভিনয়ে পেয়েছেন বিশেষ সম্মাননা। শ্রেষ্ঠ নির্দেশক হিসেবে ঢাকা স্বরকল্পন থেকে আবৃত্তি সম্মাননা পদক এবং চয়ন সাহিত্য ক্লাব থেকে লাভ করেছেন চয়ন সাহিত্য ক্লাব স্বর্ণপদক।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com