‘প্রফেট সং’ উপন্যাসের জন্য বুকার পুরস্কার পেলেন পল লিঞ্চ
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ০১:৪০
‘প্রফেট সং’ উপন্যাসের জন্য বুকার পুরস্কার পেলেন পল লিঞ্চ
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

আয়ারল্যান্ডের ওপর নেমে আসা অত্যাচার নিয়ে লেখা কাল্পনিক উপন্যাস ‘প্রফেট সং’- এর জন্য চলতি বছর মর্যাদাপূর্ণ ‘বুকার’ পুরস্কার জিতেছেন আইরিশ লেখক পল লিঞ্চ। সংক্ষিপ্ত তালিকায় থাকা পাঁচজন প্রতিযোগীকে পেছনে ফেলে এই পুরস্কার জিতে নিয়েছেন লিঞ্চ।


বিবিসি জানিয়েছে, রবিবার (২৬ নভেম্বর ) যুক্তরাজ্যের লন্ডনে আয়োজিত পুরষ্কার প্রদান অনুষ্ঠানে ‘বুকার’ পুরস্কারের জন্য ২০২৩ সালের জন্য বিজয়ী হিসেবে পল লিঞ্চের নাম ঘোষণা করা হয়। এর আগে তিনি ছাড়া আরও চারজন আইরিশ লেখক মর্যাদাপূর্ণ এই পুরষ্কার পেয়েছেন। এদের মধ্যে রয়েছেন সালমান রুশদি, মার্গারেট অ্যাটউড এবং হিলারি ম্যান্টেল।


বিচারক প্যানেলে থাকা পাঁচজন বিচারকের সিদ্ধান্তে এবছর পল লিঞ্চকে বিজয়ী ঘোষণা করা হয়। লিঞ্চ বলেছেন, বইটি লেখা সহজ ছিল না। আমার যুক্তিবাদী সত্ত্বা মনে করছিল, আমি এই উপন্যাসটি লিখে আমার ক্যারিয়ার ধ্বংস করছি। তারপরও আমাকে বইটি লিখতে হয়েছিল। এই ধরনের বিষয়ে আমাদের বিকল্প কিছু করার থাকে না।


উপন্যাসে আয়ারল্যান্ডকে একটি নব্য ফ্যাসিবাদী জাতীয়তাবাদী সরকারের শাসনের অধীনে কল্পনা করা হয়েছে। অস্থির সময়কালের প্রেক্ষাপটের এই গল্পে ইউনিয়ন নেতা ও শাসনের অনুভূত শত্রুদের রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে যেতে দেখা যায়। যার কারণে দেশটিতে গৃহযুদ্ধ এবং অর্থনৈতিক পতনের সৃষ্টি হয়।


এর মূল অংশে ডাবলিনে একজন চার সন্তানের জননী কীভাবে তার পরিবারকে এই অস্থির সময়ের সর্বগ্রাসীবাদ থেকে রক্ষা করে তা চিত্রিত হয়েছে। উপন্যাসটির বিশেষ বৈশিষ্ট্য, এর কোন অনুচ্ছেদে বিরতি নেই। এটি লিঞ্চের লেখা পঞ্চম উপন্যাস। উপন্যাসটি লিখতে শুরু করার সময় লিঞ্চের ছেলের জন্ম হয়, আর লেখা শেষ করতে করতে তার ছেলে বাইকে চড়া শিখে গেছে।


ম্যান বুকার পুরস্কার বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন পুরস্কার হিসেবে বিবেচিত। প্রতি বছর বিগত এক বছরে প্রকাশিত শ্রেষ্ঠ পূর্ণ-দৈর্ঘ্যের উপন্যাসের জন্য এই পুরস্কার দেওয়া হয়। তবে এই পুরস্কারের কিছু শর্তাবলী রয়েছে, যেমন- লেখককে অবশ্যই কমনওয়েলথ, জিম্বাবুয়ে অথবা আয়ারল্যান্ডের নাগরিক হতে হবে, এবং উপন্যাসটি ইংরেজি ভাষায় রচিত হতে হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com