প্রধানমন্ত্রীর ৭৭তম জন্মদিন উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৮
প্রধানমন্ত্রীর ৭৭তম জন্মদিন উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ২৭ থেকে ২৯ সেপ্টেম্বর তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে।


এরই ধারাবাহিকতায় শুক্রবার, ২৯ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৩টায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র রচিত গ্রন্থাবলী নিয়ে পাঠচক্র।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র শুভ জন্মদিন উপলক্ষ্যে একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের ব্যবস্থাপনায় এই পাঠচক্রে প্রায় ১০০জন পাঠক অংশগ্রহণ করবেন। উক্ত পাঠচক্রে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট্য কথা সাহিত্যেক আনিসুল হক।


সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রচিত গ্রন্থাবলী নিয়ে বিশিষ্ট্য কথা সাহিত্যেক আনিসুল হক এবং শিশু পাঠকগণ মত বিনিময় করবেন। প্রধানমন্ত্রীর রচিত গ্রন্থাবলী হলো: শেখ মুজিব আমার পিতা; ওরা টোকাই কেন?; আমার স্বপ্ন, আমার সংগ্রাম; আমরা জনগণের কথা বলতে এসেছি; সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র; সাদা কালো এবং সবুজ মাঠ পেরিয়ে।


অনুষ্ঠানটির সার্বিক তত্ত্ববধান এবং সঞ্চালনায় থাকবেন গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক জ্যোতিকা পাল জ্যোতি। বেলা ৪.৩০ টায় একাডেমির নাট্যশালার গেইট এর সামনে থেকে বের করা হবে শোভাযাত্রা এবং বিকাল ৫ টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক পরিবেশনা।


এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৭ তম জন্মদিন উপলক্ষ্যে অনুষ্ঠিত হবে দেশব্যাপী শিশু-কিশোর-যুব চিত্রশিল্পীদের চিত্রাংকন প্রতিযোগিতা। রয়েছে জাতীয় পর্যায়ে রচনা প্রতিযোগিতা।


এর আগে, বুধবার বিকাল ৪ টায় একাডেমির জাতীয় চিত্রশালার ২ ও ৪ নং গ্যালারিতে প্রধানমন্ত্রীর শেখ হাসিনা’র উপর অঙ্কিত চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করা হয়।


অর্ধশত শিশু-কিশোর শিল্পীদের নিয়ে চিত্রকর্ম প্রদর্শনী উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় উপস্থিত ছিলেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। প্রদর্শনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উপর অঙ্কিত ২১০টি চিত্রকর্ম রয়েছে। প্রদর্শনী চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। প্রদর্শনীটি জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।


বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে ‘‘উন্নয়নের চারুশিল্প” শীর্ষক আর্টক্যাম্প এর উদ্বোধন করা হবে। আর্টক্যাম্প উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমেদ। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র জন্মদিন উপলক্ষ্যে একাডেমির চত্বরে সর্ববৃহৎ প্রতিকৃতি প্রদর্শিত হবে। প্রতিকৃতিটি ৫৩ ফুট দৈর্ঘ্য ও ৩৮ ফুট প্রস্থ। সর্ববৃহৎ এই প্রতিকৃতি প্রদশিত হবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com