‘সাংস্কৃতিক বিনিময় ভারত-বাংলাদেশ বন্ধনকে সুদৃঢ় করেছে’
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৭:০৫
‘সাংস্কৃতিক বিনিময় ভারত-বাংলাদেশ বন্ধনকে সুদৃঢ় করেছে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, মহান মুক্তিযুদ্ধে ভারতের প্রায় ১১ হাজার সৈন্য আমাদের স্বাধীনতার জন্য রক্ত দিয়েছে, প্রাণ বিসর্জন দিয়েছে, শহীদ হয়েছে। সেজন্য ভারত ও বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক, নিবিড়, আত্মিক ও রক্তের বন্ধনে আবদ্ধ। সাংস্কৃতিক বিনিময় এ বন্ধনকে আরও সুদৃঢ় করেছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ভারত ও বাংলাদেশের শিল্পীদের অংশগ্রহণে 'লিভিং আর্ট' আয়োজিত চিত্রপ্রদর্শনী সে ধরনের একটি আয়োজন। যেখানে বাংলাদেশের ৭৬ জন ও ভারতের ১৬ জনসহ মোট ৯২ জন চিত্রশিল্পী অংশগ্রহণ করেছে।


২৩ সেপ্টেম্বর, শনিবার রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ‘লিভিং আর্ট' আয়োজিত 'ইন্দো-বাংলা বন্ধন গ্রুপ শিল্প প্রদর্শনী ২০২৩'-এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।


তিনি বলেন, আগে আমাদের গ্রামে-গঞ্জে জারি, সারি, ভাটিয়ালি, মুর্শিদি, মারফতি, গাজির গান প্রভৃতি শোনা যেতো। তবে আধুনিকতার সংস্পর্শে আমাদের এসব লোকজ গান ও ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। এখন আমাদের গান চর্চা হচ্ছে ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্মে। তবে সেটি খারাপ কিছু নয়। সেজন্য আমাদের আধুনিকতার সঙ্গে ঐতিহ্যের সমন্বয় সাধন করতে হবে।


'লিভিং আর্ট'-এর পরিচালক ড. বিপ্লব গোস্বামী'র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজম, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও বাংলাদেশ যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট ড. শামীম আল সাইফুল সোহাগ। শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইসিসিআর হিন্দি চেয়ার ড. পুনম গুপ্ত।


উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী জাতীয় চিত্রশালা ভবনের ৬ নম্বর গ্যালারিতে 'লিভিং আর্ট' আয়োজিত এ প্রদর্শনী ঘুরে দেখেন।


প্রতিমন্ত্রী পরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ-কোরিয়ার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ঢাকাস্থ দক্ষিণ কোরিয়া দূতাবাস আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com