নতুন প্রজন্মকে নূহ-উল-আলম লেনিন সম্পর্কে জানাবে 'পান্থজনের কথা'
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০০:০৬
নতুন প্রজন্মকে নূহ-উল-আলম লেনিন সম্পর্কে জানাবে 'পান্থজনের কথা'
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, 'পান্থজনের কথা' গ্রন্থটি নতুন প্রজন্মকে নূহ-উল-আলম লেনিন সম্পর্কে জানতে ও অনুপ্রাণিত করতে ভূমিকা রাখবে।


তিনি বলেন, নূহ-উল-আলম লেনিনের ৭৫ বছর পূর্তিতে 'পান্থজনের কথা' সম্মাননা গ্রন্থটির প্রকাশনা। গ্রন্থটি তার দীর্ঘদিনের পথচলার সাথীদের তাকে নিয়ে লেখার সংকলন। লেলিনের ছাত্রজীবন, কর্মজীবন, রাজনীতির সাথে সম্পৃক্ততা সকল কিছুই গ্রন্থটিতে প্রকাশ পেয়েছে। বিভিন্ন দৃষ্টিকোণ থেকে লেলিনের জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে, যা বৈচিত্র্যময়। লেনিন আসলেই একজন সম্পূর্ণ ভিন্নমাত্রার পান্থ।


রাজধানীর বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে 'পান্থজনের কথা' শীর্ষক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্পিকার আজ এসব কথা বলেন। এসময় স্পিকার গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন।


স্পিকার বলেন, নূহ-উল-আলম লেনিনের বিচরণ কোন একটি গন্ডিতে সীমাবদ্ধ নয়। রাজনৈতিক ও ব্যক্তিগত বন্ধু, কবি-সাহিত্যিকসহ দেশে-বিদেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে তার বন্ধুত্ব। চারিত্রিক বিচিত্রিতা লেনিনের অনন্য বৈশিষ্ট্য। তিনি একাধারে মুক্তিযোদ্ধা, প্রাবন্ধিক, কবি, রাজনীতিবিদ, সমাজকর্মী, প্রত্নতত্ত্ববিদ। রাজনৈতিক পরিবারে পিতার ছত্রছায়ায় তার রাজনীতির ভিত রচিত হয়েছে। আশির দশকে আন্দোলনে তিনি অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। দীর্ঘদিন তিনি বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিতে সরাসরি সম্পৃক্ত।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হাসান। এছাড়া, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মো. নূরুল হুদা, কবি অসিম সাহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. মো. সামাদ, একুশে পদক প্রাপ্ত অনুজীব বিজ্ঞানী মো. আনোয়ার হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।


অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীরাও উপস্থিত ছিলেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com