‘জাহান্নামের আগুনে বসিয়া’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৩, ২২:৩০
‘জাহান্নামের আগুনে বসিয়া’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সেলিম রেজা নূর, জাহীদ রেজা নূর, তৌহীদ রেজা নূর সম্পাদিত একাত্তরে সিরাজুদ্দীন হোসেনের অকুতোভয় সাংবাদিকতা: জাহান্নামের আগুনে বসিয়া বইয়ের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


২৩ সেপ্টেম্বর, শনিবার সন্ধ্যা ৬টায় বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে বইয়ের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।


অনুষ্ঠানে আলোচনা করেন ড. সৈয়দ আনোয়ার হোসেন, আবেদ খান, শাহাবুদ্দিন ভূঁইয়া, কাজী মদিনা, কাবেরী গায়েন।


সম্পাদকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন সিরাজুদ্দীন হোসেনের পুত্র জাহিদ রেজা নূর। তিনি বলেন, একটি বিষয়ে আশা করি তাঁর সন্তান হিসেবে বলতে পারি, ইদানিং মিডিয়াতে আব্বার সম্পর্কে লেখা হলে আব্বা যে বঙ্গবন্ধুর রাজনীতিকে এবং তাঁর রাজনৈতিক আদর্শকে অভিষ্ট লক্ষ্যে পৌঁছে দেয়ার জন্য আজীবন তাঁর সাংবাদিকতার মাধ্যমে ভূমিকা রেখে গেছেন, এবং একই সঙ্গে তখনকার রাজনীতির নানা ক্ষেত্রে প্রত্যক্ষ পরোক্ষভাবে প্রভাব বিস্তার করেছেন সে বিষয়টি উহ্য থেকে যায়।


ইসলামিয়া কলেজে আব্বা শিক্ষা লাভ করেছেন কিন্তু সেখানেই মুজিব সিরাজের মধ্যে যে অন্তরঙ্গতা গড়ে উঠেছিল তা প্রনিধানযোগ্য। একের প্রতি অন্যের সুদৃঢ় আস্থা ছিল। এই দিকগুলোতে আলো না ফেললে অন্য বুদ্ধিজীবীদের থেকে যে সিরাজুদ্দীন হোসেন অনেক আলাদা ছিলেন এবং অনেক বলিষ্ঠ ভূমিকা পালন করে গেছেন সে বার্তা নতুন প্রজন্মের কাছে পৌঁছতে পারে না।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আগামী প্রকাশনীর প্রধান নির্বাহী বীর মুক্তিযোদ্ধা ওসমান গনি।


উল্লেখ্য, সিরাজুদ্দীন হোসেন—শহীদ বুদ্ধিজীবী ও সাংবাদিক। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদান ছিল নির্ভীক ও দুঃসাহসী সাংবাদিকের। সিরাজুদ্দীন হোসেনের জন্ম ১৯২৯ সালের ১মার্চ মাগুরার শালিখায়। তিনি ঝিকরগাছা স্কুল থেকে মাধ্যমিক, যশোর মধুসূদন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও কলকাতা ইসলামিয়া কলেজ থেকে স্নাতক পাস করেন। দৈনিক আজাদ-এ শিক্ষানবিস সাংবাদিক হিসেবে তাঁর কর্মজীবনের সূচনা ঘটে।


তিনি ফ্রাংকলিন পাবলিকেশন, পি.পি.আই., দৈনিক ইত্তেফাক প্রভৃতি পত্রিকায় গুরুত্বপূর্ণ পদে থেকে সৎ ও নির্ভীক সাংবাদিকতার পরিচয় দিয়েছেন।


বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে নানাভাবে মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করেন। তিনি মুজিবনগর সরকারের নিকট অবরুদ্ধ বাংলাদেশের সনিষ্ঠ সংবাদ প্রেরণ করতেন এবং সঙ্গে চলত তাঁর দুঃসাহসিক সম্পাদকীয় লেখা। মুক্তিযুদ্ধে বিজয়ের মাত্র ছয় দিন আগে ১৯৭১ সালের ১০ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর আলবদর বাহিনীর সদস্যরা সিরাজুদ্দীন হোসেনকে তাঁর চামেলীবাগ বাসা থেকে ধরে নিয়ে যায়। এরপর তিনি আর ফিরে আসেন নি।


সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য তিনি একুশে পদক (মরণোত্তর) লাভ করেন। সিরাজুদ্দীন হোসেন রচিত উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে: ‘ইতিহাস কথা কও’, ‘ছোট থেকে বড়’, ‘মহীয়সী নারী’, ‘দ্য ডেইজ ডেসিসিভ’ ইত্যাদি।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com