নজরুল ইনস্টিটিউট মিলনায়তনের আধুনিকায়ন করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ০১:০৮
নজরুল ইনস্টিটিউট মিলনায়তনের আধুনিকায়ন করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, কবি নজরুল ইনস্টিটিউট মিলনায়তনকে শিগগিরই সংস্কারপূর্বক আধুনিকায়ন করা হবে।


১১ সেপ্টেম্বর, সোমবার রাজধানীর ধানমন্ডিস্থ কবি নজরুল ইনস্টিটিউট মিলনায়তনে ইনস্টিটিউট আয়োজিত ‘নজরুল সাহিত্য ও সঙ্গীত ভাবনা সম্প্রসারণ সংক্রান্ত কর্মশালা ও সাংস্কৃতিক উৎসব ২০২৩’-এ প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।


প্রতিমন্ত্রী বলেন, সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এজন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা হবে। আগামী মাসের প্রথম দিকে একটি নজরুল সঙ্গীত উৎসব আয়োজনের মধ্য দিয়ে এর উদ্বোধন করা হবে।


তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নজরুলের ভক্ত ও একান্ত অনুরাগী ছিলেন। সেজন্য ১৯৭২ সালের ২৪ মে কোলকাতা থেকে ঢাকায় এনে কাজী নজরুল ইসলামকে জাতীয় কবির মর্যাদা প্রদান করেন।


কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সংস্কৃতি সচিব খলিল আহমদ, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা ও কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নজরুল সঙ্গীতশিল্পী খায়রুল আনাম শাকিল।


অনুষ্ঠানে ‘একুশ শতকে নজরুলের প্রাসঙ্গিকতা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন হামদর্দ বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের প্রফেসর ড. আনোয়ারুল হক। আলোচনা করেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক ড.শামস্ আলদীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কবি
নজরুল ইনস্টিটিউটের সচিব (উপসচিব) মো: রায়হান কাওছার।


অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নজরুল সঙ্গীত, আবৃত্তি ও নৃত্য কোর্স ২০১৯-২০-এ উত্তীর্ণ প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন। পরে দেশের খ্যাতিমান শিল্পীবৃন্দের অংশগ্রহনে মনোজ্ঞ সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশিত হয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com