কথাসাহিত্যিক ম্যারিনা নাসরীনের জন্মদিন আজ
প্রকাশ : ১৬ আগস্ট ২০২৩, ১২:৪৫
কথাসাহিত্যিক ম্যারিনা নাসরীনের জন্মদিন আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কথাসাহিত্যিক ম্যারিনা নাসরীনের জন্মদিন আজ।


যশোর জেলার কপোতাক্ষ তীরের সাগরদাঁড়ি গ্রামে বাংলা ১ ভাদ্র, ইংরেজি তারিখ ১৬ আগস্ট মাসের রোদেলা সকালে জন্মগ্রহণ করেন ম্যারিনা। ম্যারিনা নাসরীনের শৈশব কেটেছে সাগরদাঁড়ি গ্রামে। যেখানে জন্মগ্রহণ করেছিলেন মহাকবি মাইকেল মধুসূদন দত্ত।


বাবা মো. নূর আলী। মা ফাতেমা সুলতানা। বাবা ছিলেন মাইকেল ‘মধুসূদন ইনষ্টিটিউশন’ এর প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক। সেই সময়ের উচ্চশিক্ষিত এই মানুষটি প্রচণ্ড শিক্ষা অনুরাগী এবং উদ্যোগী ছিলেন। বাইরের লোভনীয় চাকরির হাতছানি উপেক্ষা করে তিনি সাগরদাঁড়ি গ্রাম, স্কুল, এবং মহাকবির স্মৃতি রক্ষার কাজে আজীবন নিরলস কাজ করে গিয়েছেন।


ম্যারিনা নাসরীনের মা মাগুরার এক সম্ভ্রান্ত ঘরের মেয়ে। অত্যন্ত আধুনিকা এবং মননশীল নারী। এই নারীর আপন ফুপু ‘বনানী চৌধুরী’ যিনি প্রথম বাঙালি মুসলিম নারী অভিনেত্রী। মায়ের মননশীলতার ছাপ ম্যারিনা নাসরীনের মধ্যে সুস্পষ্ট।


ম্যারিনা নাসরীন সাগরদাঁড়িতে প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষা শেষ করে যশোর সরকারি মহিলা কলেজ থেকে উচ্চমাধ্যমিক সমাপন করেন। পরবর্তীতে ঢাকা ইডেন কলেজ থেকে অনার্স-মাস্টার্স সম্পন্ন করেছেন। বর্তমানে তিনি ময়মনসিংহ মহাবিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে কমর্রত আছেন।


ম্যারিনা নাসরীন মূলত গদ্যকার। এ পর্যন্ত তাঁর মোট নয়টি গ্রন্থ প্রকাশিত হয়েছে যার মধ্যে ছয়টি গল্পগ্রন্থ এবং তিনটি উপন্যাস। তাঁর প্রথম গল্পগ্রন্থ ‘একটি প্রশ্নবিদ্ধ জন্ম’ ২০১৩ সালে বইমেলায় নন্দিতা প্রকাশ থেকে প্রকাশিত হয়।


তাঁর রচিত প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘জল ঘুঙুর’। ’৭১ উপন্যাস’ সিরিজের এই উপন্যাসটি ২০১৬ সালের বইমেলায় প্রকাশ করেছে ‘বেহুলা বাংলা’ প্রকাশনী। তাঁর অন্যান্য গ্রন্থগুলো কথাপ্রকাশ, পরিবার এবং চন্দ্রবিন্দু প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে।


ম্যারিনা নাসরীন বিভিন্ন দৈনিক, অনলাইন, ম্যাগাজিন এবং লিটল ম্যাগে নিয়মিত লিখছেন। গল্প উপন্যাস ছাড়াও তিনি ভ্রমণকাহিনী, সা¤প্রতিক নানা সংগতি অসঙ্গতি নিয়ে ফিচার, কলাম, প্রতিক্রিয়া ইত্যাদি লিখে ইতোমধ্যে পাঠকের নজরে এসেছেন।


ব্যক্তিগত জীবনে সদাহাস্যময়ী এই লেখকের স্বামী মো. ইউছুফ আলী একজন সরকারি কর্মকর্তা। দুই সন্তান, নাফিস তিহাম এবং মাহির আবরার। ম্যারিনা নাসরীনের প্রিয় লেখকের তালিকা দীর্ঘ, তবে বেশি ভাললাগার তালিকায় রয়েছেন আক্তারুজ্জামান ইলিয়াস, হাসান আজিজুল হক, শহিদুল্লাহ জহির, গ্যাব্রিয়েলা গার্সিয়া মার্কেজ, কাফকাসহ আরও অনেকে। সর্বাধিকবার পঠিত এবং প্রিয় গ্রন্থ ‘শার্লক হোমস অমনিবাস’। তাঁর পছন্দের রঙ লাল। প্রিয় ফুল মাধবীলতা। গান শুনতে পছন্দ করেন খুব।


প্রতিভাবান এই লেখক তার লেখনীর মাধ্যমে জয় করুক সব পাঠকের মন। বাংলা সাহিত্যে তাঁর পথচলা হোক সুদীর্ঘ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com