শিল্পকলায় কণ্ঠশীলনের 'তাজমহলের টেন্ডার' ৫ জুন
প্রকাশ : ০৩ জুন ২০২৩, ২০:০৪
শিল্পকলায় কণ্ঠশীলনের 'তাজমহলের টেন্ডার' ৫ জুন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৪ সালে কণ্ঠশীলন উপনীত হবে ৪০ বছরে। বছরব্যাপী চল্লিশ-উদযাপনের আয়োজন 'সংস্কৃতি সংগ্রাম আদর্শে, কণ্ঠশীলন চল্লিশে'। তারই অংশ হিসেবে মঞ্চস্থ হতে যাচ্ছে কণ্ঠশীলনের ১০ম মঞ্চনাটক 'তাজমহলের টেন্ডার'।


নাটকটি প্রথমবারের মতো মঞ্চায়ন হতে যাচ্ছে ৫ জুন, সোমবার ( ২২শে জ্যৈষ্ঠ ১৪৩০) সন্ধ্যা ৭টায়। মঞ্চস্থ হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে।


কণ্ঠশীলন সূত্র জানায়, নাটকটি রচনা করেছেন অজয় শুক্লা, অনুবাদ করেছেন সফিকুন্নবী সামাদী এবং নির্দেশনা দিয়েছেন মীর বরকত।


কাহিনি বিশ্লেষণে জানা যায়, বাদশাহ শাহজাহান তার প্রিয় বেগম মমতাজের স্মৃতি রক্ষার্থে তাজমহল বানানোর ভার দিলেন চিফ ইঞ্জিনিয়ার গুপ্তাজিকে। ধুরন্ধর গুপ্তাজি ও তার সহকারী সুধীর প্রধান ব্যবসায়ী ভাইয়াজির সাথে হাত মিলিয়ে শাহজাহানকে ভুল বোঝাতে লাগলেন। তারা নানান কৌশলে বাদশাহর চোখে ধুলা দিয়ে তাজমহল বানানোর আগেই বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ এবং তা আত্মসাৎ করতে লাগলেন। বিভিন্ন দফতরের কর্তাব্যক্তি আর শ্রমিকনেতারাও নিজ নিজ অবস্থান থেকে অবৈধ সুবিধা ভোগের মাধ্যমে গুপ্তাজির অনৈতিক কাজে সহযোগিতা করতে থাকেন। এসব কারণে সম্রাটের আকাঙ্ক্ষা পূরণে চরম বিঘ্ন ঘটতে শুরু করে এবং তাজমহল নির্মাণে সময় ক্ষেপণ হতে থাকে। শাহজাহান হতাশ হয়ে যাচ্ছিলেন। তিনি ভাবতে থাকেন, তাঁর স্বপ্ন কি অধরাই থেকে যাবে? অবশেষে গুপ্তাজি কি তাজমহলের টেন্ডারর জারি করতে পেরেছিলেন? শেষ পর্যন্ত গুপ্তাজির মতো অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত মানুষদের পরিণতি কী হওয়া উচিত, তা নাটকটিতে রঙ্গব্যঙ্গের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com