ঢাকায় ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রে নতুন মুক্তিযুদ্ধ গ্যালারি
প্রকাশ : ৩১ মে ২০২৩, ০২:১৮
ঢাকায় ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রে নতুন মুক্তিযুদ্ধ গ্যালারি
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণের লক্ষ্যে ঢাকার ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রে একটি নতুন মুক্তিযুদ্ধ গ্যালারি উদ্বোধন করা হয়েছে।


৩০ মে, মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও ঢাকায় ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা এ গ্যালারির উদ্বোধন করেন।


গ্যালারির উদ্বোধনকালে হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, বাংলাদেশ ও ভারত উভয়ের জন্যই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ। দুদেশের বন্ধুত্ব ও সংহতির চেতনা অটুট। যা বাংলাদেশের স্বাধীনতার জন্য ভারতের সমর্থনকে নির্দেশ করে।


নতুন গ্যালারিটি বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বীরত্বপূর্ণ গল্প, ছবি ও নথি প্রদর্শন করার মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থায়ী বন্ধুত্বের সাক্ষ্য বহন করবে। এটি দর্শনার্থীদের এ দুদেশের ইতিহাসের অভ্যন্তরে একটি অনুপ্রেরণামূলক ভ্রমণের সুযোগ করে দেবে এবং বাংলাদেশের জনগণের বীরত্ব, প্রাণোচ্ছলতা ও অদম্য চেতনার প্রতীক হিসেবে কাজ করবে।


হাইকমিশনার আরও বলেন, গ্যালারিটি ১৯৭১ সালের চেতনাকে রক্ষা ও উদযাপন করতে ভারত ও বাংলাদেশের যৌথ অঙ্গীকারকে তুলে ধরবে, যা আমাদের সম্পর্ককে দিকনির্দেশনা প্রদান অব্যাহত রেখেছে।


তিনি আশা প্রকাশ করেন, গ্যালারিটি বাংলাদেশ-ভারত বন্ধুত্বের একটি স্মৃতিস্তম্ভ হিসেবে কাজ করবে, যেখান থেকে ভবিষ্যৎ প্রজন্ম অনুপ্রেরণা পেতে থাকবে।


গ্যালারিটির সূক্ষ্মভাবে কিউরেট করা বিপুল সংখ্যক প্রদর্শনী সামগ্রী বাংলাদেশের স্বাধীনতার জন্য লড়াইকারীদের সাহসিকতা, সংকল্প ও আত্মত্যাগকে তুলে ধরে। এটি নিপীড়ন ও অত্যাচারের বিরুদ্ধে যুদ্ধ করা সব বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং জীবন উৎসর্গকারী অজ্ঞাতপরিচয় লাখো মানুষের স্মৃতিকে সম্মান জানায়।


অনুষ্ঠানে বাংলাদেশের সাংস্কৃতিক ও একাডেমিক ক্ষেত্রের প্রতিনিধিসহ বেশ কয়েকজন বীর মুক্তিযোদ্ধা, ইতিহাসবিদ ও অতিথিরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/ সউদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com