সংগীত কলেজে ২ দিনব্যাপী ‘পন্ডিত বারীণ মজুমদার সংগীত উৎসব’
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:০২
সংগীত কলেজে ২ দিনব্যাপী ‘পন্ডিত বারীণ মজুমদার সংগীত উৎসব’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারি সংগীত কলেজে ২৭ ফ্রেব্রুয়ারি সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়েছে দুদিনব্যাপী  ‘পন্ডিত বারীণ মজুমদার সংগীত উৎসব ২০২৩’। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসব উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. মশিউর রহমান। 


উৎসব অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পণ্ডিত বারীণ মজুমদারের ছেলে ব্যান্ডতারকা ও দলছুটের প্রধান  সংগীতশিল্পী বাপ্পা মজুমদার। সভাপতিত্ব করেন সরকারি সংগীত কলেজের অধ্যক্ষ কৃষ্টি হেফাজ। উদ্বোধনী আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে কলেজের উচ্চাঙ্গ, রবীন্দ্র, নজরুল সংগীত ও তালযন্ত্র বিভাগ।


প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘পন্ডিত বারীণ মজুমদার জীবনে কম ভোগান্তি ভোগেননি। অনেক কষ্ট পেতে হয়েছে তাঁকে। তারপরেও তিনি কখনো দমে থাকেননি। তিনি যদি ওই সময় এই সংগীত কলেজ প্রতিষ্ঠা না করতেন তাহলে আমরা সংগীত চর্চায় এই পর্যায়ে আসতে পারতাম না। তখনকার দেশের রাজনৈতিক অবস্থায় একেবারেই সংস্কৃতি বিরোধী একটি পরিবেশ। ভীষণ প্রতিকূল একটা পরিবেশ। যখন রবীন্দ্রনাথ নিষিদ্ধ। বাঙালি সংস্কৃতি নিষিদ্ধ। সেই সময়ে ক্ষমতাসীন অনেকেই অনেক কটূক্তি করেছে। কিন্তু তিনি দমে যাননি। তিনি সারাজীবন সুরের সাধনা করেছেন। দেশের সংগীত চর্চায় তিনি অনন্য ভূমিকা পালন করে গেছেন।’ 


বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘সৃজনশীলতার আবহ ও সুন্দর পরিবেশ ধরে রাখার জন্য সংগীত আন্দোলনের প্রসার অত্যন্ত জরুরি। একটি সুস্থ, ইতিবাচক সমাজ সৃষ্টির জন্য সংগীত চর্চার কোনো বিকল্প নেই। এই সংগীত শিল্পের পরিপূর্ণ বিকাশের জন্য ,মুক্তিযুদ্ধের আদর্শ উজ্জীবিত করার জন্য মানবিক সমাজ বিনির্মাণ করতে হবে। বঙ্গবন্ধুর কন্যার হাত ধরে এই দেশ এগোতে থাকুক। সেই যাত্রায় জাতীয় বিশ্ববিদ্যালয় সব সময় পাশে থাকবে।’


২৮ ফেব্রুয়ারি সমাপনী দিনের অনুষ্ঠান শুরু হয় বিকাল ৪টায়। এতে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সুরের ধারা কলেজ অব মিউজিকের অধ্যক্ষ ড. রেজওয়ানা চৌধুরী বন্যা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী আজম ও ডায়মন্ড ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক দিলীপ কুমার আগারওয়াল সিআইপি। শেষ দিন সাংস্কৃতিক পরিবেশনা করেন-কলেজের উচ্চাঙ্গ, রবীন্দ্র, নজরুল সংগীত ও তালযন্ত্র বিভাগ।


বিবার্তা/রাসেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com