শিশু-কিশোরের উপযোগী বই নিয়ে একুশে বইমেলায় ‘কিন্ডারবুকস’
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৫
শিশু-কিশোরের উপযোগী বই নিয়ে একুশে বইমেলায় ‘কিন্ডারবুকস’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিশু-কিশোরদের জন্য উপযোগী নানা রকমের রঙিন বই নিয়ে অমর একুশে বইমেলায় প্রথমবারের মতো অংশ নিয়েছে নতুনধারার প্রকাশনা ‘কিন্ডারবুকস’। 


অমর একুশে বইমেলা ২০২৩-এ কিন্ডারবুকসের স্টল নম্বর ৭১৯। মেলার প্রধান প্রবেশপথ (মন্দিরের গেট) দিয়ে ঢুকতেই হাতের ডানপাশে দ্বিতীয় স্টলটিই কিন্ডারবুকসের।


সংস্থাটি মজার মজার ছড়া, গল্প, লোককাহিনি আর কিশোর উপন্যাসসহ শিশুদের জন্য অর্ধশতাধিক রঙিন বই বাজারে নিয়ে এসেছে।


‘কিন্ডারবুকস’ থেকে এবারের বইমেলায় প্রকাশ পেয়েছে প্রখ্যাত ছড়াকার লুৎফর রহমান রিটনের ছড়ার নতুন বই ‘ফেল্টুস, চড় খাবি?’, দৈনিক সময়ের আলোর ভারপ্রাপ্ত সম্পাদক ও সাহিত্যিক কমলেশ রায়ের সায়েন্স ফিকশন ‘অসীম আলো’, দৈনিক দেশ রূপান্তরের নির্বাহী সম্পাদক মোস্তফা মামুনের কিশোর উপন্যাস ‘ভূতুড়ে পার্ক’, শিশুসাহিত্যিক আহমেদ রিয়াজের ছোটদের জন্য ভূতের গল্প ‘পাঁচহাতি ভূত’ ও কার্টুনিস্ট আহসান হাবীবের ‘ছোটদের ইলাস্ট্রেটেড বুক’সহ দারুণ সব বই।


‘কিন্ডারবুকস’-এর প্রকাশক মাহমুদুল হাসান বলেন, শিশুর মানসিক বিকাশের কথা বিবেচনা করে আমরা খুব বাছাই করে বই প্রকাশ করছি। সৃজনশীলতা বৃদ্ধিতে শিশুদের জন্য বই সবচেয়ে গুরুত্বপূর্ণ। শিশুরাই আমাদের ভবিষ্যৎ। সব সীমাবদ্ধতা অতিক্রম করে ও প্রতিবন্ধকতা জয় করে কীভাবে বাংলাদেশকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারি, সে পরিকল্পনা নিয়ে আমরা বড় পরিসরে এ প্রকল্প শুরু করেছি।


তিনি বলেন, কার্টুনিস্ট আহসান হাবীবের ‘ছোটদের ইলাস্ট্রেটেড বুক’ নামে একটি অনন্য বই আমরা বাজারে আনছি। বইটি শিশু-কিশোররা ব্যাপক পছন্দ করবে বলে আমাদের বিশ্বাস। শিশুরা সব সময় গল্প-কার্টুন ভালোবাসে। এ ধরনের বই যেমন তাদের হাতে দেওয়া হচ্ছে, তেমনি জানার জন্য তুলে দেওয়া হচ্ছে বিভিন্ন তথ্যমূলক বইও। কনটেন্টের সঙ্গে বই ও কাগজের মানও বজায় রাখার চেষ্টা করা হয়েছে।


‘চিরায়ত গল্প সিরিজ’ নামে একটি সিরিজ শুরু করেছে 'কিন্ডারবুকস'। এতে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘সুয়োরানীর সাধ’, ‘তোতাকাহিনী’, ‘কাবুলিওয়ালা’, সৈয়দ মুজতবা আলীর ‘তোতাকাহিনী’সহ বিভিন্ন বইয়ের সহজবোধ্য সংস্করণ প্রকাশ করছে। এই বইগুলো সম্পূর্ণ ইলাস্ট্রেটেড ও রঙিন। 


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com