শেষ হলো দুই দিনব্যাপী ৩৫তম জাতীয় কবিতা উৎসব
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৩৭
শেষ হলো দুই দিনব্যাপী ৩৫তম জাতীয় কবিতা উৎসব
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পাশে (হাকিম চত্বরে) ‘কবিতার গান’ শীর্ষক পর্বের মধ্য দিয়ে শেষ হলো ২ দিনব্যাপী '৩৫তম জাতীয় কবিতা উৎসব-২০২৩'।


১ ফেব্রুয়ারি, বুধবার সকাল ১০টায় জাতীয় কবিতা পরিষদ কর্তৃক আয়োজিত এই উৎসব ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে উদ্বোধনের মাধ্যমে শুরু হয়। 'বাংলার স্বাধীনতা আমার কবিতা' মর্মবার্তা নিয়ে ৩৫তম এই কবিতা উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন বিশিষ্ট কবি আসাদ চৌধুরী।


২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদার সভাপতিত্বে এক সেমিনারের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়। এরপর রাত ৯টা পর্যন্ত কবিতাপাঠ, কবি গান ও পুরস্কার প্রদানের বিভিন্ন পর্ব।


বিকেল সাড়ে ৫টায় জাতীয় কবিতা পরিষদ পুরস্কার-২০২১ ঘোষণা করা হয়। ক‌বি মুহম্মদ নুরুল হুদার হা‌তে জাতীয় ক‌বিতা পরিষদ পুরস্কার ২০২১-এর ক্রেস্ট ও অর্থমূ‌লের চেক তু‌লে দেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ‌্যাল‌য়ের বর্তমান প্রো‌ভি‌সি (প্রশাসন) ও ক‌বিতা প‌রিষ‌দের সভাপ‌তি ড. মুহাম্মদ সামাদ ও সাধারণ সম্পাদক তা‌রিক সুজাত।


পুরস্কার গ্রহণের পর ক‌বি মুহম্মদ নুরুল হুদা বলেন, আমার জীবনের এইমুহুর্ত পর্যন্ত যতগুলো মুহুর্তে আমার জীবনে এসেছে, তন্মধ্যে সবচেয়ে সম্মানজনক মুহুর্ত এটি। তাই আমি আমার অনুভূতির সঙ্গে সত্য কথাই বলব। কারণ এইমুহুর্তে আমার শরীর জুড়ে বাংলাদেশের পতাকা। এটি এমন একটি দায়িত্ব এবং গৌরব যাকে অস্বীকার করা যায় না, যার সঙ্গে ভিন্নমত পোষণ করা যায় না এবং যার মূল্য পৃথিবীর কোনে অর্থমূল্যে বিচার করা যায় না। সারাজীবন এই কর্ম জীবন করে অর্জন করেছি তাকে আমি অবশ্যই মার পতাকার কাছে অর্পণ করতে চায়। চিরদিন যেন এই আমার উত্থিত জন্মভূমিতে থাকতে পারি। জীবনের অনন্ত মুহুর্তটি উপস্থিত হবে তখনও পতাকাটি থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, জীবনে অনেক পুরস্কার পেয়েছি। দেশে বিদেশে অনেক পুরস্কার জিতেছি। তন্মধ্যে এই ভালোবাসা চেষ্ট পুরস্কার বলে মনে করেন কবি।


এরআগে বিশ্ববিদ‌্যাল‌য়ের বর্তমান উপ-উপাচার্য (প্রশাসন) ও কবি ড. মুহাম্মদ সামাদ ও কবি তারিক সুজাতকে পুনরায় সভাপতি ও সাধারণ সম্পাদক করে জাতীয় কবিতা পরিষদের নবনির্বাচিত কেন্দ্রীয় নির্বাহী কমিটি ২০২৩-২০২৫ ঘোষণা করা হয়।


জাতীয় কবিতা উৎসব মঞ্চ থেকে এই কমিটি ঘোষণা করা হয়। পরে জাতীয় কবিতা পরিষদের দফতর সম্পাদক হানিফ খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।


রাত ৭টা থেকে ৮টার কবিতাপাঠের ৯ম পর্বে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কবি নির্মলেন্দু গুণ। এসময় তিনি ভাষা আন্দোলনের ওপর দুটি কবিতা পাঠ করেন। এছাড়াও এপর্বে দেশেরসহ বিভিন্ন দেশ থেকে আসা গুনীমান্য কবিরা কবিতা পাঠ করেন।


এরপর রাত ৯টায় কবিরগান পর্বের আয়োজন করা হয়। এতে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন সমৃমিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস। এরমধ্য দিয়ে এবারের জাতীয় কবিতা উৎসবের সমাপ্তি ঘোষণা করা হয়।


উল্লেখ্য, দুই দিনব্যাপী এই কবিতা উৎসবে ৯টি পর্বে কবিতাপাঠসহ আবৃত্তি পর্ব, বিভিন্ন সেমিনার এবং পুরস্কার প্রদানের আয়োজন করা হয়। ভারত, ভুটান, নেপাল, অস্ট্রিয়া ও ইরান থেকে আমন্ত্রিত কবিরা এবং সারাদেশ থেকে শতাধিক কবি এই কবিতা উৎসবে অংশগ্রহণ করেন।


বিবার্তা/সাইদুল/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com