কলকাতা বইমেলা শুরু, বাংলাদেশ দিবস ৪ ফেব্রুয়ারি
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩, ০৯:০০
কলকাতা বইমেলা শুরু, বাংলাদেশ দিবস ৪ ফেব্রুয়ারি
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

সোমবার (৩০ জানুয়ারি) দুপুর ২ টা থেকে শুরু হয়েছে ৪৬ তম কলকাতা আন্তর্জাতিক বই মেলা।  উদ্বোধন করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বইমেলার আয়োজক সংস্থা হলো কলকাতার পাবলিসার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড।


এবছরের কলকাতা বইমেলার থিম কান্ট্রি স্পেন। কলকাতার এই ৪৬তম বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্পেনের সংস্কৃতি মন্ত্রণালয়ের মহানির্দেশক মারিয়া খোসে গালবেজ সালভাদর এবং কলকাতার প্রখ্যাত সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। আরও ছিলেন ভারতে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত হোসে মারিয়া বিদাও ডমিনিকা। ছিলেন আয়োজক সংস্থা পাবলিসার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সভাপতি সুধাংশু শেখর  দে এবং সাধারণ সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়সহ কলকাতার বিশিষ্টজনেরা।


এবারের বইমেলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, জাপান, আর্জেন্টিনা, মেক্সিকো, কিউবা, অস্ট্রেলিয়া, ইরান, থাইল্যান্ডসহ ২০ দেশের প্রকাশকেরা অংশ নিচ্ছেন। থাইল্যান্ড এবার প্রথম এসেছে কলকাতা বইমেলায়।


সম্প্রতি সল্টলেক সেন্ট্রাল পার্কের নাম পরিবর্তন করে বইমেলা প্রাঙ্গণ রেখেছেন মুখ্যমন্ত্রী। এ বছর সেই বইমেলা প্রাঙ্গণেই হচ্ছে এই বইমেলা।


মেলার উদ্বোধন করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বইমেলা পারে গোটা বিশ্বে এক মিলনক্ষেত্র তৈরি করতে। তাই তো আজ হাজারও মানুষ সমবেত হয়েছে এই বইমেলায়।


১২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই বইমেলা। এ বছর বই মেলাতে অনেক ছোট মাঝারি পাবলিশার্সকেও স্টল করার সুযোগ করে দেওয়া হয়েছে গিল্ডের তরফে। এ বছর মোট ৪০০ টি স্টল এবং ২০০ টি লিটল ম্যাগাজিন কর্নার থাকছে বইমেলা প্রাঙ্গণে।


বইমেলায় আগত দর্শকদের সুবিধা করে দিতে ঢোকা এবং বেরোনোর জন্য মোট ৯ টি গেট রাখা হয়েছে বইমেলা প্রাঙ্গণে। এবছর থিম কান্ট্রি যেহেতু স্পেন, তাই স্পেনের টলেডো গেটের আদলে থাকবে একটি গেট। এছাড়াও বিশ্ব বাংলা গেটের আদলেও থাকবে গেট।


বিদেশি প্রকাশনাগুলির জন্য বরাদ্দ বইমেলার বড় দুটি হলগুলিকে মাইকেল মধুসূদন দত্ত এবং প্যারিচরণ সরকারের নামে নামকরণ করা হয়েছে, তাদের দ্বিশতবার্ষিকী জন্ম বছর স্মরণে। লিটল ম্যাগাজিন প্যাভিলিয়নের নামকরণ করা হবে লেখক-সম্পাদক রমাপদ চৌধুরীর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে। এছাড়াও মৃণাল সেন এবং তরুণ মজুমদারের নামে একটি প্রেস কর্নার এবং দুটি মুক্তমঞ্চ থাকবে। শিশুদের প্যাভিলিয়ন আবোল তাবোলের ১০০ বছর উপলক্ষ্যে তার চরিত্রদের উপর ভিত্তি করে তৈরি করা হবে। কোভিড কাল কাটার পরে এই বইমেলাতে প্রচুর সংখ্যক বইপ্রেমীদের  সমাগম আশা করছে গিল্ড। সেই কারণে পর্যাপ্ত পরিমাণ পার্কিং এবং বাস ও মেট্রোর মত অন্যান্য পরিবহন থাকবে বলেই জানিয়েছেন তারা।


কলকাতা বইমেলায় যোগ দিচ্ছে বাংলাদেশের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরসহ ৪৩টি প্রকাশনা সংস্থা।


বাংলাদেশ প্যাভিলিয়ন তৈরি হয়েছে ঢাকার বঙ্গভবনের আদলে সাড়ে তিন হাজার বর্গফুট জায়গাজুড়ে।


এবার এই বইমেলায় বাংলাদেশ দিবস পালিত হবে ৪ ফেব্রুয়ারি। সেদিন উপস্থিত থাকবেন বাংলাদেশের কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পীসহ বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজনেরা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com