অদম্য শেখ হাসিনা: এক মলাটে সংগ্রামী জীবনের দলিল
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৮:২৩
অদম্য শেখ হাসিনা: এক মলাটে সংগ্রামী জীবনের দলিল
দিদার মালেকী
প্রিন্ট অ-অ+

সদ্য জন্ম নেয়া একটি রাষ্ট্রকে গড়েপিঠে নিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন নিজেকে নিঃশেষ করে দিচ্ছিলেন, তখনই একদল খুনি চক্রান্তে লিপ্ত হলো তাঁকে শেষ করে দিতে। পঁচাত্তরের আগস্টে ঘটে যাওয়া সেই নারকীয় নৃশংস হত্যাকাণ্ড এই দেশকে ধ্বংস করে দিতে যথেষ্ট ছিলো। পরের ছয় বছর সেদিকেই যাচ্ছিল বাংলাদেশ। কিন্তু বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ছয় বছর পর দেশের রাজনীতিতে গুণগত পরিবর্তন আনার দৃঢ সংকল্প নিয়ে আওয়ামী লীগের হাল ধরেছিলেন তারই সুযোগ্য কন্যা শেখ হাসিনা।


বাংলাদেশের চারবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাবার মতো বিশাল হৃদয় তার। দেশের যেকোনো দুর্যোগে তিনি প্রমাণ করেছেন বাবার দয়াবান শরীরের রক্ত বইছে তার শরীরেও। পিতার অসমাপ্ত কাজ কাঁধে তুলে নিয়ে তিনি অবিশ্রান্ত পথ চলছেন। নেতৃত্ব ও মানবিকগুণে এরইমধ্যে নিজেকে আসীন করেছেন বিশ্বনেতার কাতারে। বিগত এক দশকে তার নেতৃত্বে ‘বাংলাদেশ’এখন বিশ্বদরবারে বারংবার উচ্চারিত একটি নাম।


বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার কর্মময় বর্ণাঢ্য সংগ্রামী জীবনকে এক মলাটে তুলে আনার চেষ্টা করেছেন আরিফুর রহমান দোলন। তার সম্পাদনায় ‘অদম্য শেখ হাসিনা’নামক একটি গ্রন্থ সম্প্রতি ছাপাখানা থেকে মুক্তি পেয়েছে। শেখ হাসিনার রাজনৈতিক জীবনের গুরুত্বপূর্ণ বিষয়াবলীতে সমৃদ্ধ, তথ্যের দিক দিয়েও গুরুত্বপূর্ণ, এই বইয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বর্ণাঢ্য জীবনের সাক্ষ্য লিপিবদ্ধ আছে।


পিতা শেখ মুজিবুর রহমানের প্রেরণা ও দীক্ষার সম্মোহনী শক্তিতে উজ্জীবিত হয়ে কন্যা শেখ হাসিনা কিভাবে বিশ্বনেতা হয়ে উঠলেন তার ব্যাখ্যানও রয়েছে এই সংকলনে। জাতির পিতার বর্বরোচিত হত্যাকাণ্ডের পর একটি দেশের শ্বাসরুদ্ধকর ঘটনা প্রবাহে শেখ হাসিনাকে দমিয়ে দিতে অপশক্তির নানা অপচেষ্টার ঘটনাও উঠে এসেছে এই সংকলনে।


বাংলাদেশের জাতীয় পর্যায়ের সাংবাদিকতায় আরিফুর রহমান দোলনের নাম সুপরিচিত। পেশাদার সাংবাদিক হিসেবে রাজনীতি, অপরাধ ও মুক্তিযুদ্ধভিত্তিক তার করা অজস্র প্রতিবেদন আলোড়ন সৃষ্টি করেছিল। এক দশকের বেশি সময় ধরে কাজ করেছেন দৈনিক প্রথম আলোয়। প্রথমসারির এই দৈনিকে তিনি স্টাফ রিপোর্টার, সিনিয়র রিপোর্টার, ডেপুটি চিফ রিপোর্টার এবং বিশেষ প্রতিবেদক হিসেবে কাজ করেছেন। এরপর আরিফুর রহমান দোলন দৈনিক বাংলাদেশ প্রতিদিনের উপসম্পাদক, দৈনিক আমাদের সময়ের নির্বাহী সম্পাদক এবং বাংলাভিশনের বার্তা সম্পাদক হিসেবেও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন।


পেশাদার সাংবাদিকতার পাশাপাশি সমাজকর্মী ও উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন আরিফুর রহমান দোলন। বর্তমানে তিনি সাপ্তাহিক এই সময়, দৈনিক ঢাকা টাইমস ও অনলাইন সংবাদপত্র ঢাকাটাইমস টোয়েন্টি ফোর ডট কমের প্রকাশক ও সম্পাদক। লেখক হিসেবেও আরিফুর রহামন দোলনের গ্রহণযোগ্য পরিচিতি রয়েছে। তার প্রকাশিত বইয়ের মধ্যে ‘একাত্তরের গোপন দলিল’ও ‘রাজপাট’সচেতন পাঠকমহলে ব্যাপক সমাদৃত।


‘অদম্য শেখ হাসিনা’গ্রন্থ সংকলনে লেখক বাছাইয়ের ক্ষেত্রে আরিফুর রহমান দোলন মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন। এমন সব বিশিষ্টজনের লেখাকে তিনি একত্রীভূত করেছেন, মুক্তিযুদ্ধের পক্ষের কিংবা বঙ্গবন্ধুকে নিয়ে যাদের লেখনি বরাবরই উচ্চমানের ও তথ্যবহুল। শেখ হাসিনাকে নিয়ে লেখার বেলায়ও তার ব্যত্যয় হয়নি।


লেখক তালিকায় রয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ; অধ্যাপক ড. আনিসুজ্জামান; তোফায়েল আহমেদ; সৈয়দ শামসুল হক; ড. শামসুজ্জামান খান; হাবীবুল্লাহ সিরাজী; আবেদ খান; ড. এ কে আব্দুল মোমেন; ইমদাদুল হক মিলন; বেবী মওদুদ; মোস্তফা জব্বার; ড. আতিউর রহমান; মুনতাসির মামুন; আ আ ম স আরেফীন সিদ্দিক; অধ্যাপক ড. মীজানুর রহমান; অবসরপ্রাপ্ত মেজর জেনারেল এ কে মোহাম্মদ আলী শিকদার পিএসসি; কবি কামাল চৌধুরী; অজয় দাশগুপ্ত, স্বদেশ রায়; আনিসুল হক; ইকবাল সোবহান চৌধুরী; জাফর ওয়াজেদ; খালিদ মাহমুদ চৌধুরী; সৈয়দ ইশতিয়াক রেজা; ক্রিকেটার আকরাম খান; মাহবুবুল হক শাকিল; ড. নুজহাত চৌধুরী; রোকেয়া প্রাচীসহ আরো এক ঝাঁক বিশিষ্টজন।


বইটিতে লেখকবৃন্দ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক জীবনের ঐতিহাসিক নানা ঘটনা যেমন বিবৃত করেছেন তেমনি একজন সংগঠক ও রাষ্ট্রনায়ক হিসেবে তার অনেক দূরদর্শি সিদ্ধান্ত পরবর্তীকালে যে দেশ-জাতির কল্যাণ বয়ে এনেছে তার বৃত্তান্তও দেখিয়েছেন।


বইয়ের গৌড়চন্দ্রিকায় আরিফুর রহমান দোলনের ছোট্ট পরিসরে আলোচনার পরিধিও বেশ চিন্তার খোরাক জোগানোর মতো। সংক্ষিপ্ত কিন্তু জ্ঞানগর্ব বিশ্লেষণে তিনি বাংলাদেশের স্বাধীনতা-উত্তর রাজনীতি, জাতির পিতাকে সপরিবারে হত্যা এবং পরবর্তীতে ইতিহাস বিকৃতির ষড়যন্ত্র, বঙ্গবন্ধু কন্যাদ্বয়ের সংগ্রামী জীবনের নানা প্রসঙ্গ ছুঁয়ে গেছেন।


আরিফুর রহমান দোলন লিখেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মনে প্রাণে বিশ্বাস করতেন গণতন্ত্র কতিপয়ের ভোগবিলাসের উপকরণ নয়, শোষিত-অবহেলিত-নিপীড়িত মানুষের মুক্তির মন্ত্রের নামই ‘গণতন্ত্র’। তাঁর আজন্মলালিত বিশ্বাসকে প্রতিষ্ঠা করার আগেই তাঁকে ঘাতকের হিংস্র হামলার শিকার হতে হয়। পিতার সেই অসম্পূর্ণ স্বপ্ন পূরণ করার সুদৃঢ় অঙ্গিকার নিয়েই জননেত্রী শেখ হাসিনা একের পর এক বাধা অতিক্রম করে এগিয়ে চলেছেন। বদলে দিচ্ছেন মানুষের ভাগ্য, বদলে দিচ্ছেন বাংলাদেশকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অদম্য ইচ্ছাশক্তি আর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নে বিশ্বের রোল মডেল।


‘অদম্য শেখ হাসিনা’গ্রন্থের প্রকাশক এই সময় পাবলিকেশন। প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ। পৃষ্ঠা সংখ্যা ৩৪৪। বইটির মূল্য ৬০০ টাকা। করোনাকালে ঘরে বসেই অনলাইনে রকমারি ডটকম থেকে বইটি কেনার সুযোগ থাকছে।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com