আবৃত্তি শিল্পী ফখরুল ইসলাম তারা আর নেই
প্রকাশ : ০৫ এপ্রিল ২০২০, ১৯:১০
আবৃত্তি শিল্পী ফখরুল ইসলাম তারা আর নেই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য ও আবৃত্তিশিল্পী ফখরুল ইসলাম তারা (৪৭) মারা গেছেন।


রবিবার (৫ এপ্রিল) দুপুরে ঢাকার একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি লিউকমিয়া রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।


ফখরুল ইসলাম তারা এটিএন নিউজে প্রযোজক হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি দেশ টিভিতে কাজ করেছেন দীর্ঘদিন।


কর্মক্ষেত্রে বাঙালি জাতিসত্বা-সংস্কৃতি এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠান নির্মাণ করেছেন। শেখ রাসেলকে নিয়ে তথ্যচিত্র ‘ যে চিঠি রাসেলকে দেয়া হলো না’। বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত ‘তিনি বললেন’ এসব তথ্যচিত্র নির্মাণ করেন তিনি।


বিগত ত্রিশ বছর ধরে বাংলাদেশের প্রগতিশীল সংস্কৃতি চর্চা ও অসাম্প্রদায়িক সমাজ গঠনে একজন নিবেদিত প্রাণ সংস্কৃতিকর্মী-সংগঠক ছিলেন ফখরুল ইসলাম তারা। শৈশবে জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘর ও সাংস্কৃতিক সংগঠন উদীচীর সাথে সম্পৃক্ত ছিলেন তিনি। কৈশোর থেকেই আবৃত্তি আন্দোলনের সাথে সক্রিয় ভাবে জড়িত ছিলেন। দেশের অগ্রসরমান আবৃত্তি সংগঠন স্রোত আবৃত্তি সংসদের প্রশিক্ষক-নির্দেশক এবং নির্বাহী পর্ষদের জ্যেষ্ঠ সদস্য ছিলেন তিনি।


বাংলাদেশে সুস্থ ও প্রগতিশীল সংস্কৃতি চর্চায় আবৃত্তিশিল্পী ফখরুল ইসলাম তারার সহজাত এবং সাবলীল নির্মোহ ভূমিকা বর্তমান ও আগামী প্রজন্মের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।


রবিবার বাদ আসর এটিএন নিউজের কার্যালয়ের সামনে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পটুয়াখালীর বাউফলের ইন্দ্রপুর গ্রামে দ্বিতীয় জানাজা শেষে রাতে তাকে দাফন করা হবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com