শিরোনাম
ফ্রিজে খাবার সংরক্ষণে পুষ্টিমান খেয়াল রাখুন
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০১৮, ১৮:১৬
ফ্রিজে খাবার সংরক্ষণে পুষ্টিমান খেয়াল রাখুন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্যস্ত জীবনে এতো সময় কোথায় তিনবেলা রান্না করে টাটকা খাবার সাজিয়ে দেবেন বাড়ির সবার সামনে। একরকম বাধ্য হয়েই নির্ভর করতে হয় ফ্রিজের ওপর। ফ্রিজে কাঁচা খাবার সংরক্ষণের পদ্ধতি এক রকম আবার রান্না করা খাবার সংরক্ষণের পদ্ধতি আরেক রকম। এ দুই ধরনের খাবার ফ্রিজে আলাদা করে রাখা উচিত।


আবার খুব বেশি খাবার একসঙ্গে না রেখে প্রয়োজন অনুযায়ী ছোট ছোট ভাগে ভাগ করে রাখতে পারেন। একসঙ্গে যদি বেশি খাবার রেখে দেন, তাহলে বের করে রান্নার আগে কাঁচা মাছ বা মাংস পুরোটাই আপনাকে ভিজিয়ে রাখতে হবে। আবার রান্না করা খাবার পুরোটাই জ্বাল দিতে হবে। এতে করে খাবারের পুষ্টি ও স্বাদ দুটোই নষ্ট হয়।


অবশ্যই ফ্রিজের তাপমাত্রার দিকে খেয়াল রাখতে হবে। প্রয়োজন অনুযায়ী কমাতেএবং বাড়িয়ে দিতে হবে। ফ্রিজে খাবার যদি কেউ বাক্সে করে রাখতে অভ্যস্ত হন, তাহলে বাক্সগুলোর মাঝে কিছুটা জায়গা ফাঁকা রাখতে হবে যাতে বাক্সের মধ্য বাতাশ চলাচল করতে পারে। অনেকেই অনেকদিন পর্যন্ত ফ্রিজে ফল রাখে, তবে বেশি দিন রাখার ফলে ফলের স্বাদ এতটাই নষ্ট হয়ে যায় যে, পরে আর রস করে ছাড়া মুখে তোলাই দায় হয়ে যায়। খাবার রাখার নিয়মকানুন নাহয় মানলেন। স্বাদের ক্ষেত্রেও না হয় ছাড় দেয়া হলো। কিন্তু পুষ্টিমান? সেটা তো মাথায় রাখতেই হবে। কেননা, খাবারে যদি পুষ্টি না থাকে, তবে আর থাকল কী?


অনেকের ফ্রিজেই এক বছরের কোরবানি ঈদের মাংসের দেখা পরের বছরের কোরবানি ঈদেও মেলে। আমের মৌসুম শেষ হওয়ার ছয় মাস পরও আম হাজির হয় প্লেটে। এভাবে দীর্ঘদিন রাখার ফলে খাবারের পুষ্টি তো নষ্ট হয়ই, সঙ্গে স্বাস্থ্যঝুঁকিও বেড়ে যায়।


ফ্রিজ ছাড়াই ভালো থাকে যে খাবারগুলো


কিছু খাবার আছে যেগুলো ফ্রিজের বাইরে দুই ঘণ্টা রাখলেই ব্যাকটেরিয়া জন্মে যায়। আবার কিছু খাবার আছে যেগুলো ফ্রিজে রাখার প্রয়োজন না থাকলেও অহেতুক ফ্রিজে রেখে স্বাদ নষ্ট করে ফেলা হয়। এক দুই রাত অনায়াসেই রুম টেম্পারেচারে ভালো থাকে এসব খাবার। দেখে নিন ফ্রিজ ছাড়াই ভালো থাকে কোন খাবারগুলো।


মাখন
পাস্তুরিত মাখন অনায়াসেই দুই দিন পর্যন্ত রুম টেম্পারেচারে রাখা যায়। তবে কাগজের মোড়কে না রেখে বাক্সে রাখাই ভালো। নাহলে গলে ছড়িয়ে যেতে পারে। তবে দুইদিনের বেশী বাইরে না রাখাই ভালো।


সয়াসস/ভিনেগার/মধু
সয়াসস, ভিনেগার আর মধু ফ্রিজে রাখার প্রয়োজন নেই। তবে টমেটো ক্যাচাপ ফ্রিজে না রাখলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর ঘরে তৈরি সস হলে অবশ্যই ফ্রিজে রাখতে হবে।


শক্ত পনির
নরম পনির ছয় ঘণ্টা পর্যন্ত ফ্রিজের বাইরে রাখা যায়। তবে পারমিসান এর মতো শক্ত পনির এক রাত ফ্রিজের বাইরে ভালো থাকে। পনির ফ্রিজে রাখলে শক্ত হয়ে যায়।


ফ্রিজে যে খাবার রাখা উচিত নয়


পাউরুটি
ফ্রিজে পাউরুটি রাখলে কম তাপমাত্রার জন্যে অতিরিক্ত শুষ্ক হয়ে যায় যা পরে আর খাওয়া যায় না। তাই এটি স্বাভাবিক তাপমাত্রায় বাইরেই রাখুন।


ডিম
বিশেষজ্ঞদের মতে ফ্রিজে ডিম রাখা মোটেও ঠিক নয়। কারণ হলো, ফ্রিজে রাখলে ডিমের সাদা অংশের কার্যকারিতা কমে যায়। এছাড়া ফ্রিজে রাখার কারণে ডিমে ব্যাকটেরিয়া তৈরি হয়।


কয়েক ধরণের ফল
তরমুজ, লেবু, মালটা, আপেল, কলা, কমলা ইত্যাদি ধরণের ফলগুলো ফ্রিজে রাখলে ফলের পুষ্টিগুণ ও স্বাদ দুটোই কমে যায়।


আলু
ফ্রিজে আলু রাখলে আলুর আসল স্বাদ একেবারেই নষ্ট হয়ে যায়। ফ্রিজের বাইরে কোথাও রাখুন একটি কাগজের প্যাকেটে।


টমেটো
ফ্রিজে টমেটো রেখে দিলে স্বাদ নষ্ট হয়। এছাড়াও টমেটো ফ্রিজে রাখলে টমেটোর ভেতরটা একটু সেদ্ধ ধরণের হয়ে যায়। তাই টমেটো বাইরেই রাখুন।


পেঁয়াজ ও রসুন
অনেকেই পেঁয়াজ কেটে ফ্রিজে রেখে দেন অথবা প্যাকেট ধরেই পেঁয়াজ ফ্রিজে রাখেন। দুটোর কোনটিই স্বাস্থ্যকর নয়। বরং পেঁয়াজ ফ্রিজে রাখলেই দ্রুত পচে যাওয়ার সম্ভাবনা থাকে। এবং রসুনে কালচে দাগ পড়ে যায়। এগুলো বাইরেই রাখুন।


তেল
ফ্রিজে তেল রাখলে জমাট বেঁধে যায়। তাই ভুলেও তেল ধরণের কিছু ফ্রিজে রখা উচিত নয়।


কেচাপ ও সয়াসস
আমরা অনেকেই কেচাপ ও সয়াসস ধরণের জিনিসগুলো ফ্রিজেই রাখি। কিন্তু এগুলো বাইরে রাখলেও কোনো ক্ষতি নেই বরং ফ্রিজে রাখলে স্বাদ নষ্ট হওয়ার ভয় থাকে।


আচার
অনেকেই ভাবেন আচার ফ্রিজে রেখে দিলে অনেকদিন রাখা যাবে। কিন্তু আচার ফ্রিজে রাখলেই ছত্রাক পড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয় ও স্বাদও কমে যায়। ভালো হয় বাইরেই রাখলে এবং নিয়মিত রোদে দিন তাহলে ছত্রাক পড়বেনা।


কফি
আপনি যদি কফির প্যাকেট ফ্রিজে রেখে থাকেন তাহলে অনেক বড় ভুল করছেন। এতে করে কফির স্বাদ একেবারেই নষ্ট হয়ে যাবে ও কফিও জমাট বেঁধে যাবে।


মসলা
মসলার স্বাদ অটুট রাখতে চান? তাহলে মসলা ভুলেও ফ্রিজে রাখবেন না। যদি বাটা মসলা অনেকটা সময় রাখতে চান তাহলেই রাখুন।


শীতকালীন সবজি
শীতকালীন ফল জাতীয় যে সব সবজি তা ফ্রিজে রাখলে স্বাদ ও পুষ্টিগুন নষ্ট হয়। সবচেয়ে ভালো হয় তাজা থাকতেই খেয়ে শেষ করা।


বাদাম ও খেজুর
বাদাম ও খেজুর বা শুকনো ফল ফ্রিজে রাখলে আরও বেশি শুকিয়ে একেবারেই শক্ত হয়ে যায় যা খাওয়ার উপযুক্ত থাকে না। তাই এগুলো বাইরে রাখাই ভালো।


জ্যাম ও জেলি
দোকান থেকে কেনা জ্যাম জেলিতে সাধারণত অনেক প্রিজারভেটিভ থাকে, যার কারণে এগুলো ফ্রিজে রাখা ঠিক নয়। যদি ঘরে বানানো জ্যাম বা জেলি হয় তাহলে ফ্রিজে রাখুন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com