ভাতের সাথে মুগ ডালও খেয়ে দেখুন
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৮, ১৩:৪১
ভাতের সাথে মুগ ডালও খেয়ে দেখুন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভাতের সাথে সবসময় মুসুর ডাল নয়, খান মুগ ডালও। আর তাতেই লুকিয়ে স্বাস্থ্য। কম ফ্যাট ও প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে এই যুগলবন্দিতে। রয়েছে হাই ফাইবার প্রোটিনও।


এক কাপ রান্না করা মুগ ডালে রয়েছে ১৪৭ গ্রাম ক্যালোরি, ১.২ গ্রাম ফ্যাট, ২৮ মিলিগ্রাম সোডিয়াম, ১২ গ্রাম ডায়েটারি ফাইবার, ৩ গ্রাম শর্করা ও ২৫ গ্রাম প্রেটিন। এতে কার্বোহাইড্রেটের পরিমান অত্যন্ত কম এবং প্রোটিনের পরিমাণ খুব বেশি।


মুগ ডালে অ্যামিনো অ্যাসিড থাকে। ভাতে রয়েছে সালফার বেস অ্যামিনো অ্যাসিড। এদের যুগলবন্দি শরীরে প্রোটিন তৈরি করে। এতে মাংসপেশি তৈরি হয়।


মুগ ডাল শরীরে প্রদাহনাশক ও ব্যাকটেরিয়া প্রতিরোধ করে। বিভিন্ন ভাইরাস ও ঠান্ডা লাগার হাত থেকেও রক্ষা করে মুগ ডাল। ইমিউন সিস্টেমকে চালু করে।



মুগ ডালে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। ভাতে থাকে ফাইবার। এই দুইয়ের ফলে ত্বক ও চুলের স্বাস্থ্য সমৃদ্ধ হয়। দুপুরের খাওয়ারে তাই অবশ্যই খেয়ে দেখুন ভাত ও মুগ ডাল।


অ্যানিমিয়া রয়েছে যাদের তারা অবশ্যই ভাতের সাথে মুগ ডাল খেয়ে দেখুন। ডালে থাকা আয়রন সহজেই শরীরে লোহিত রক্তকনিকা তৈরি করে।


এই ডাল রান্নার সময় এতে হলুদ, জিরা ও ধনিয়া গুড়া ব্যবহার করা হয়। এর ফলে শরীরে মেটাবলিজম বাড়ে।


হজমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ডায়াবেটিস রোগীদের জন্য একটি চমৎকার খাবার হলো মুগ ডাল। এটি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে এবং বিভিন্ন রোগের হাত থেকে বাঁচায়। সূত্র: এই সময়


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com