নাড়ুর কয়েক পদ
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৮, ১১:১১
নাড়ুর কয়েক পদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতি বছরে মহা সমারোহে দুর্গাপূজায় আকর্ষণের বড় একটি জায়গা থাকে ভোগ-প্রসাদে। প্রসাদ মানেই বৈচিত্রময় খাবারে। খিচুরি-পায়েস-লুচি ছাড়াও নানা রকম নাড়ু আর পিঠাপুলীর একটি বিশাল বৈচিত্র্য থাকে। আজ শুরু হচ্ছে পূজার মূল আকর্ষণের প্রথম দিন, অর্থাৎ ষষ্ঠী।


প্রথমদিনে থাকছে নাড়ু তৈরীর কয়েক পদ।


নারকেলের নাড়ু


উপকরণ


মাঝারি আকারের নারকেল ২টা, চিনি বা গুড় পরিমাণ মতো, তেজপাতা ৫টা, গোটা এলাচ ৫-৬টা।


প্রণালী


প্রথমে নারকেল ভালো করে কুরিয়ে নিন। এরপর কোরানো নারকেলে, চিনি বা গুড়, তেজপাতা ও এলাচ একসঙ্গে মিশিয়ে কড়াইতে দিয়ে দিন। বাদামি রঙ না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন।


ভাজা হয়ে গেলে কড়াই চুলা থেকে নামিয়ে তেজপাতা ফেলে দিন। গরম থাকতে থাকতে নারকেলের খামি হাতে নিয়ে গোল গোল করে তৈরি করুন নাড়ু। এরপর ঠাণ্ডা বাতাসে শুকিয়ে বয়ামে ভরে মুখ বন্ধ করে রেখে দিতে পারেন। এতে অন্তত এক সপ্তাহ ভালো থাকবে।


চিড়ার নাড়ু


উপকরণ


চিড়া আধা কেজি, খেজুরের গুড় ৮০০ গ্রাম, এলাচ ৫টা, জিরা গুঁড়া সামান্য, ঘি ১ টেবিল চামচ।


প্রণালী


চিড়া ভেজে নিন। গুড়ে সিকি কাপ পরিমাণ পানি ও ঘি দিয়ে চুলায় দিন। গুড় ফুটে উঠলে এলাচ গুঁড়া দিন। ঘন হয়ে এলে ভাজা চিড়া দিয়ে কিছুক্ষণ নাড়ুন। চিড়া-গুড়ের মিশ্রণ ভালো করে মিশে গেলে জিরার গুঁড়া দিয়ে নামিয়ে নিন। ঠাণ্ডা হওয়ার আগেই হাতে একটু ঘি মাখিয়ে গোল গোল করে নাড়ু তৈরী করুন ।


তিলের নাড়ু


উপকরণ


তিল ১ কাপ, গুড় ১ কাপ, পানি আধা কাপ, বাদাম ভাজা পরিমাণমতো।


প্রণালী


প্রথমে তিল হাল্কা ভেজে নিন। এরপর চুলায় পানি ও গুড় দিন। মিশ্রণ ঘন হয়ে এলে তিল ও বাদাম দিয়ে নাড়তে থাকুন। নামানোর সময় হলে নামিয়ে গোল গোল করে বানিয়ে ফেলুন গরম গরম তিলের নাড়ু।


প্রতিটি নাড়ু গরম গরম বানানোর সুবিধার জন্য একটি পাত্রে ঠাণ্ডা পানি নিয়ে মাঝে মধ্যে হাত ভিজিয়ে আবার নাড়ু বানাতে হবে। এতে নাড়ু বানানোর সময় হাতে আঠা আঠা ভাব লেগে থাকবে না। ঠাণ্ডা হলে কাঁচের বয়ামে ভরে রাখলে নাড়ু ভালো থাকবে দীর্ঘদিন।


সুজির নাড়ু


উপকরণ


সুজি ২৫০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম, নারকেল ১টি (মাঝারি), ঘি সিকি কাপ, ক্ষীরসা ২ কাপ।


প্রণালী


২ কেজি দুধ জ্বাল দিতে দিতে যখন ঘন হয়ে ২ কাপ হবে তখন নামিয়ে ঠাণ্ডা করতে হবে। সুজি ঘি দিয়ে ভেজে ঠাণ্ডা করে নিতে হবে। নারকেল মিহি করে কুরিয়ে নিন।


এবার চিনি দিয়ে মাঝারি আঁচে কোরানো নারকেল নেড়ে জ্বাল দিতে হবে। কিছুক্ষণ পর চুলা থেকে নামিয়ে ট্রেতে ঢেলে ঠাণ্ডা করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে।


এবার সেই নারকেলে, সুজি, ও পরিমাণ মতো ক্ষীরসা, এলাচগুঁড়া একসঙ্গে মাখতে হবে। যদি বেশি শুকনো হয়ে যায় তাহলে আরো একটু ক্ষীরসা ও ঘি মাখতে হবে। সবশেষে হাতের তালুতে নিয়ে গোল করে নাড়ু বানিয়ে নিন।


চালের নাড়ু


উপকরণ


চাল ১ কাপ, কোরানো গুড় দেড় কাপ, নারকেল কোরানো ১ কাপ, তিল আধা কাপ।


প্রণালী


চাল ১ চিমটি লবণ ও পানি দিয়ে মাখিয়ে চুলাতে আধা ভাজা গুঁড়া করে নিতে হবে। তিল ভেজে নিতে হবে। কোরানো গুড় ২ টেবিল-চামচ পানি দিয়ে চুলায় দিতে হবে। গুড় গলে এলে চালের গুঁড়া, নারকেল, তিল একসঙ্গে দিয়ে দিতে হবে। ভালোভাবে মিশে গেলে ট্রেতে ঢেলে ঠাণ্ডা করে নিন। গরম গরম থাকতেই বানাতে হবে। যদি ঠাণ্ডা হয়ে যায়, তবে আবার একটু গরম করে নিতে হবে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com