ফ্রিজ পরিস্কার রাখতে করণীয়
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩২
ফ্রিজ পরিস্কার রাখতে করণীয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রেফ্রিজারেইটর বলতে সাধারণত ফ্রিজকে বোঝায়। বাসাবাড়িতে ফ্রিজ থাকা মানে বাড়তি রান্নার চাপ মুক্ত। প্রতিদিন বাজার করারও দরকার পড়ে না।


তবে খাবার, শাকসবজি, মাছ-মাংস ইত্যাদি খাবার সংরক্ষণ করা হয় বলে ফ্রিজ ময়লা হওয়া এবং এর মধ্যে বিভিন্ন খাবার সংরক্ষণের কারণে গন্ধ হওয়াও খুব স্বাভাবিক।


যেহেতু ফ্রিজে খাবার সংরক্ষণ করার কাজে লাগে সেহেতু এটি অপরিষ্কার থাকলে এর ভিতরের খাবারের গুণগত মান নষ্ট হয়ে যায়। শুধু তা-ই নয় এক খাবারের গন্ধ অন্য খাবারে চলে যায়।


তবে যেনতেনভাবে এই ফ্রিজের যত্ন নেয়া যায় না। ফ্রিজ পরিষ্কার করতে গেলেও সঠিক নিয়ম জানা জরুরি। ফ্রিজে খাবার সংরক্ষণ করা হয় তাই এর যথাযথ ব্যবহার ও যত্ন করা দরকার।


নানা ব্যস্ততায় এখনো যদি এই কাজটি করে না থাকেন তবে কাল পরশুর মধ্যেই করে ফেলুন।


জেনে নিন ফ্রিজ সহজে ঝকঝকে করে তোলার কিছু পদ্ধতি:


ফ্রিজে অনেকদিনের পুরনো কোনো খাবার থাকলে তা ফেলে দিন। অনেক সময় বেখেয়ালে অনেক খাবার ফ্রিজেই নষ্ট হয়। অপ্রয়োজনীয় কিছু থাকলে সেটাও বের করে ফেলুন। এছাড়াও পুরানো মাছ মাংস ধীরে ধীরে রেঁধে ঈদের আগেই ফ্রিজ যায়গা খালি করুন।


ডিপ ফ্রিজ বন্ধ করে বরফ গলিয়ে নিন। নরমাল ফ্রিজ থেকেও শাক-সবজি এবং ফল বের করে ফেলুন। পুরো ফ্রিজ খালি করুন।


বেকিং সোডা এবং পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার একটি স্পঞ্জ বা কাপড়ে এই মিশ্রণটি লাগিয়ে পুরো ফ্রিজের ভেতরে এবং বাইরে ঘষে মুছে নিন। ফ্রিজের ড্রয়ার বাইরে বের করে নরম ব্রাশ দিয়ে লেগে থাকা ময়লা তুলে ফেলুন।


একটি কাপড় হালকা গরম পানিতে ভিজিয়ে নিন। এবার বেকিং পাউডারের মিশ্রণটি ফ্রিজের ভেতর এবং বাইরে থেকে মুছে ফেলুন। কাপড়টি কিছুক্ষণ পর পর হালকা গরম পানিতে ভিজিয়ে নেবেন। এরপর আবার হালকা গরম পানিতে সামান্য লেবুর রস দিয়ে পুরো ফ্রিজের ভেতরে এবং বাইরে মুছে নিতে হবে। এতে ফ্রিজে কোনো দুর্গন্ধ থাকলে তা চলে যাবে।


অনেকদিন ধরে ফ্রিজে পুরনো খাবার রাখবেন না৷ এতেও দুর্গন্ধ ছড়াতে পারে।


ডিপ ফ্রিজে পুরনো রক্তের দাগ থাকলে ভিনেগার দিয়ে ভালো করে মুছে পরিষ্কার করে নিতে হবে।


এরপর ফ্রিজের সব খাবার, বক্স, বোতল আগের মতো করে রেখে দিতে হবে। এরপরেও যদি দুর্গন্ধ থাকে তাহলে এক টুকরা কাগজি লেবু কেটে ফ্রিজের এক কোনায় রেখে দিন। একদিন পর পর পরিবর্তন করে দিন।


অনেকদিন ধরে টক দই রাখলেও ফ্রিজ খুললেই একটা বিশ্রি গন্ধ নাকে লাগে৷ এর সমাধানে ছোট বাটিতে করে অল্প চুন ফ্রিজের ভিতর রেখে দিন৷


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com